13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাওয়া গেল সাদা কচ্ছপ ধীরে ধীরে পরিণত হল হলুদে

Rai Kishori
October 28, 2020 2:26 pm
Link Copied!

পাওয়া গেল সাদা কচ্ছপ ধীরে ধীরে পরিণত হল হলুদে। অষ্টমীর দিন বর্ধমানের ১নং ব্লকের কলিগ্রাম দাসপুরে মাছ ধরার ছিপে উঠে এল সাদা রঙের কচ্ছপ। যাকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়। চাঞ্চল্য আরও বাড়ে পুকুর থেকে কচ্ছপটিকে উদ্ধার করার পর আস্তে আস্তে তার রঙ হলুদ বর্ণে পরিণত হতে।

কলিগ্রাম দাসপুরের বাসিন্দা বামদেব ভট্টাচার্য জানিয়েছেন, অষ্টমীর দিন তিনি তাঁর এক বন্ধুর পুকুরে ছিপ দিয়ে মাছ ধরছিলেন। সেই সময় বঁড়শিতে উঠে আসে এই রঙের কচ্ছপটি। খবর পেয়ে বর্ধমান সোসাইটি ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ারের সদস্যরা বামদেববাবুর কাছ থেকে হলুদ রঙের কচ্ছপটি উদ্ধার করে নিয়ে এসেছে।

সংস্থার সদস্য অর্ণব দাস জানিয়েছেন, কচ্ছপটির দেহে কিছু আঘাতের চিহ্ন রয়েছে। চিকিৎসা করা হবে। তারপর বনদপ্তরের হাতে তুলে দেওয়া হবে কচ্ছপটিকে। তিনি জানিয়েছেন, এটা আলাদা কোনও প্রজাতি নয়। ইন্ডিয়ান সফট সেল কচ্ছপ। দেড় বছরের এই মেয়ে কচ্ছপটির শারীরিক কিছু সমস্যার জন্য হলুদ রঙের হয়েছে। তবে এর হলুদ রঙ হওয়াটা খুবই বিরল।

এর আগে উড়িষ্যায় একটা এই রকম কচ্ছপ উদ্ধার হয়েছিল। একইভাবে সাম্প্রতিককালে কাকদ্বীপেও চাষের জমিতে এই হলুদ রঙের কচ্ছপ উদ্ধার হয়। অর্ণববাবু জানিয়েছেন, মেলানিন কম বা মিউটেশনের জন্য এই রকম হতে পারে।

অন্যদিকে, বামদেব বাবু জানিয়েছেন, কচ্ছপটি ছিপে ধরা পড়ার সময় তার গায়ের রঙ সাদাই ছিল। বালতির জলে রাখার পর তা আস্তে আস্তে হলুদ রঙের হয়ে যায়। কিন্তু এই তথ্য মানতে চাননি অর্ণব দাস।

http://www.anandalokfoundation.com/