13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডেডিকেটেড লাইট ইঞ্জিনিয়ারিং রিসার্স সেন্টার গড়ে তুলতে হবে -শিল্পসচিব

Rai Kishori
October 19, 2020 7:10 pm
Link Copied!

হালকা প্রকৌশল শিল্পখাতের উন্নয়নে একটি ডেডিকেটেড লাইট ইঞ্জিনিয়ারিং রিসার্স সেন্টার গড়ে তোলার নির্দেশনা দিয়েছেন শিল্পসচিব কে এম আলী আজম।

আজ শিল্প মন্ত্রণালয়ে লাইট ইঞ্জিনিয়ারিং বিকাশে শিল্প মন্ত্রণালয় চিহ্নিত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্বকালে শিল্পসচিব এ নির্দেশনা দেন।

এ সভা অনুষ্ঠিত হয়। এতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হেলাল উদ্দিন হালকা প্রকৌশল শিল্পখাত বিকাশে প্রণীত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরেন।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিটাক এ গবেষণা কেন্দ্র গড়ে তুলবে। এতে মেধাবী জনবল নিয়োগের পাশাপাশি উন্নত প্রযুক্তি সন্নিবেশ ঘটাতে হবে। এ প্রতিষ্ঠানে মেধাবী প্রকৌশলী ও গবেষকদের চাকরিতে আগ্রহী করতে উঁচু বেতন কাঠামো, বিশেষ প্রণোদনাসহ অন্যান্য আর্থিক সুবিধার নিশ্চয়তা দিতে হবে। এ লক্ষ্যে দ্রুত একটি প্রস্তাব শিল্প মন্ত্রণালয়ে প্রেরণের জন্য তিনি বিটাকের দৃষ্টি আকর্ষণ করেন।

সভায় লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পখাতে চলমান উন্নয়ন কার্যক্রম বেগবান করতে ডেডিকেটেড শিল্পপার্ক স্থাপন, এখাতের উদ্যোক্তাদের জন্য অল্প খরচে ফান্ড সরবরাহ ও আর্থিক প্রণোদনা প্রদান, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মী ও ব্যবস্থাপক তৈরি, উৎপাদিত পণ্য বাজারজাতকরণ, সাবকন্ট্রাকটিং শিল্পের বিকাশ ও আইন প্রণয়ন এবং হালকা প্রকৌশল শিল্প নীতি প্রণয়ন সংক্রান্ত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি বিস্তারিত আলোচনা হয়।

সভায় জানানো হয়, সম্ভাবনাময় এলাকা চিহ্নিত করে বিসিক ইতোমধ্যে ডেডিকেটেড লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পপার্ক স্থাপনের কাজ শুরু করেছে। পাশাপাশি সংস্থাটির বাস্তবায়নাধীন অন্য শিল্পপার্কেও হালকা প্রকৌশল শিল্প উদ্যোক্তাদের জন্য জায়গা বরাদ্দ দেয়া হবে। কেমিক্যাল শিল্পের জন্য নির্মাণাধীন মুন্সিগঞ্জ বিসিক শিল্পনগরী এবং নরসিংদীর নতুন বিসিক শিল্পনগরীতে  লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প উদ্যোক্তাদের জন্য ১০০ একর করে জমি বরাদ্দ দেয়া হবে। এছাড়া, নিরসিংদীতে বর্তমানে নির্মাণাধীন বিসিক শিল্পনগরীতে আরো ১০ একর জমি হালকা প্রকৌশল উদ্যোক্তাদের বরাদ্দ দেয়া হবে বলে সভায় তথ্য প্রকাশ করা হয়।

এ সময় এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম, বিসিক চেয়ারম্যান মো: মোশতাক হাসান, বিটাক মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, শিল্প মন্ত্রণালেয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ ও মোহাং সেলিম উদ্দিন, বাংলাদেশ লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি মোঃ আব্দুর রাজ্জাক, শিল্প, বাণিজ্য, পরাষ্ট্র মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, এফবিসিসিআই-সহ কমিটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/