13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফেসবুকে ‘মাতৃভূমি’কে রক্ষার ডাক দিয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী

Palash Dutta
September 28, 2020 10:33 am
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক: নাগোরনো-কারাবাখ অঞ্চলে নিয়ে যুদ্ধ শুরু হয়ে গিয়েছে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে।
আর্মেনিয়ার দাবি করেছে যে,তারা আজ়ারবাইজানের দু’টি হেলিকপ্টার গুলি করে নামিয়েছে, তিনটি ট্যাঙ্কও ধবংস করে দিয়েছে। আজ়ারবাইজান অবশ্য তা অস্বীকার করেছে। নাগারনো-কারাবাখের আঞ্চলিক প্রশাসক জানিয়েছেন,শিশু-সহ ১৬ জন স্থানীয় বেসামরিক লোক নিহত হয়েছে, আহত হয়েছে অন্তত আরও ১০০ জন।
আর্মেনিয়ার দাবি, আজ়ারবাইজানের সেনাই প্রথম হামলা চালিয়েছে। নিশানা করা হয়েছে নাগোরনা-কারাবাখ এলাকার রাজধানী স্টেপনাকার্ট-সহ কয়েকটি শহরকে। আজ়ারবাইজানের পাল্টা দাবি, আর্মেনিয়ার হামলার পরেই পাল্টা পদক্ষেপ করা হয়েছে।
রাষ্ট্রীয় টেলিভিশনে আজ়ারবাইজানের প্রেসিডেন্ট ইলহ্যাম আলিয়েভ বলেন, ‘‘আমরা বৈধ স্বার্থ রক্ষার জন্য লড়ছি। আমাদের জয় হবেই। কারাবাখ আজ়ারবাইজানেরই অংশ।’’
ফেসবুকে ‘মাতৃভূমি’কে রক্ষার ডাক দিয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর নিকোল পেশনিয়ান।
খ্রিস্টান অধ্যুষিত আর্মেনিয়ার বিরুদ্ধের এই যুদ্ধে, মুসলিম-আজারবাইজানের পক্ষ নিয়েছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান সরাসরি মুসলিম-আজারবাইজানের পক্ষে সংহতি প্রকাশ করেছেন। আজারবাইজানের তুলনায় আর্মেনিয়া অনেক ছোট দেশ। উল্লেখ্য, প্রথম বিশ্বযুদ্ধের সময় খ্রিস্টান অধ্যুষিত প্রতিবেশী আর্মেনিয়ার ৮৫% শতাংশ মানুষকে হত্যা করেছিল তুরস্ক। আর্মেনিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া। তবে রাশিয়া কোন পক্ষ বা বিপক্ষ না নিয়ে, অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।
http://www.anandalokfoundation.com/