13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মধ্যরাতে জোরালো ভূমিকম্প ভারতের মণিপুরে

Rai Kishori
September 1, 2020 8:48 am
Link Copied!

ভারতের উত্তর পূর্ব প্রান্ত  জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল মধ্যরাতে। যরাত ২ টো ২৯ নাগাদ কম্পন অনুভূত হয় মণিপুরের উখরুল এলাকার কাছাকাছি এলাকায়।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.১। উখরুল থেকে ৫৫ কিমি পূর্বে এই কম্পন অনুভূত হয়েছে।

এর আগের সপ্তাহেই ভূমিকম্পে কেঁপে ওঠে প্রতিবেশী রাজ্য অসম। তীব্র না হলেও মৃদু ভাবে কম্পন অনুভূত হয়েছে অসমের তেজপুরের কাছাকাছি এলাকায়। বৃহস্পতিবার রাত ১০ টা বেজে ১৩ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪।

এর আগে চলতি সপ্তাহেই কম্পন অনুভূত হয় বাংলায়। শিল্পশহর দুর্গাপুরে বুধবার সকালে এই কম্পন অনুভূত হয়। যদিও রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১ ম্যাগনিটিউড।

এর আগে ২১ অগস্ট শুক্রবার সকালে কম্পন অনুভূত হয় পুরুলিয়ার রঘুনাথপুর এলাকায়। সেই ভূমিকম্পের তীব্রতা অবশ্য বেশি ছিল না।

২০২০-তে বারেবারে ভূমিকম্প আঘাত হেনেছে গোটা দেশে। শুধু অগস্ট মাসেউই দেশজুড়ে বেশ কয়েকবার ভূমিকম্প অনুভূত হয়েছে। আগের সপ্তাহেই সোমবার কম্পন অনুভূত হয়, অরুণাচল প্রদেশের অনজো এলাকায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৭।ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে, ভোর রাতের আগে ৩ টে ৩৬ নাগাদ এই কম্পন অনুভূত হয়। তখন সকলে ঘুমে অচেতন হওয়ায় কেউ তেমন টের পাননি ভূমিকম্প। ফলে আতঙ্ক তৈরি হয়নি।

http://www.anandalokfoundation.com/