13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমপানের তান্ডবে ও করোনায় জীবনের ঝুকিতে আশাশুনির স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসকরা

Rai Kishori
May 30, 2020 10:59 am
Link Copied!

সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি, সাতক্ষীরাঃ করোনা পরিস্থিতিতে ও আমপানের প্রলয়ংকারী তান্ডবে সাধারণ রোগীরা চিকিৎসা পাওয়া নিয়ে যখন দুশ্চিন্তায়। তখনই সাতক্ষীরার আশাশুনি উপজেলার স্বাস্থকর্মীরা স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম সহ শত সীমাবদ্ধতার মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন।

উপজেলায় ১১টি ইউনিয়নের ১৪৬ টি গ্রামের বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য সহকারীরা ও কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা জীবনের ঝুঁকি নিয়ে মানুষের নিয়মিত স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন।

এদিকে, আশাশুনি উপজেলায় ১২৩ টি নমুনা পরীক্ষার মধ্যে এক জনের করোনা পজেটিভ এসেছে। ফলে উপজেলা জুড়ে সাধারণ মানুষের মধ্যে যেমন বেড়েছে আতঙ্ক, তেমনি স্বাস্থ্য কর্মী হওয়ায় ডাক্তার, স্বাস্থ্য কর্মী ও সিএইচসিপিদের মধ্যেও রয়েছে একই ধরনের উদ্বেগ। কারণ রোগীদের চিকিৎসা সেবায় মাঠ পর্যায়ে নিয়োজিত স্বাস্থ্য কর্মীরা প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম থাকলেও সর্বদা তাদের ভিতর একটা আতঙ্ক থাকে। এছাড়া আমপানের প্রভাবে তিন থেকে চারটি ইউনিয়নের ভেড়িবাঁধ ভেঙ্গে রাস্তা ঘাট প্লাবিত হয়ে পড়েছে। ইদ উপলক্ষে গ্রামে আগত ঢাকা-নারায়নগঞ্জ,ভারতসহ বিদেশী ফেরত মানুষের হোম কোয়ারেন্টিন নিশ্চিত ও করোনা রোগী শনাক্ত করার জন্য বাড়ী বাড়ী গিয়ে তথ্য সংগ্রহ ও নমুনা সংগ্রহের কাজ জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেও চলেছে। তথ্য সংগ্রহ ও চিকিৎসার পাশাপাশি তারা স্বাস্থ্য সুরক্ষা এবং মহামারি রোধে জীবাণুনাশক বিভিন্ন উপকরণ ও মাস্ক ব্যবহারসহ সচেতনতামূলক বিভিন্ন পরামর্শ প্রতিনিয়ত দিয়ে যাচ্ছেন।

এব্যাপারে বিভিন্ন ইউনিয়নের স্বাস্থ্য সেবা গ্রহিতাদের সাথে আলাপকালে তারা বলেন, স্বাস্থ্যকর্মী ও কমিউনিটি ক্লিনিকের আপা/ভাইয়েরা বাড়িতে এসে সবকিছু পরামর্শ দিচ্ছে। উনারা যেভাবে কাজ করছে তাতে আমরা গ্রামের মানুষেরা খুবই উপকৃত হচ্ছি।

স্বাস্থ্য সহকারী মোক্তারুজ্জামান স্বপন বলেন, আমাদের সহকর্মীরা গ্রামের প্রতিটি বাড়িতে গিয়ে করোনাভাইরাস সম্পর্কে ও আমপানে বিভিন্ন জায়গায় আশ্রয় নেওয়া মানুষকে সচেতন করছি। স্বাস্থ্য কর্মীরা শত প্রতিকূল পরিবেশে জীবনের ঝুঁকি নিয়ে করোনা ভাইরাস প্রতিরোধ ও আমপানে ক্ষতি গ্রস্ত জনসাধারনের সেবায় কাজ করছে। আশাশুনি উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ সুদেষ্ণা সরকার বলেন করোনা ও ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে উপজেলার সকল ইউনিয়নের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে প্রতাপনগর, আনুলিয়া, আশাশুনি ও শ্রীউলা ইউনিয়নে পাউবোর ভেড়ী বাঁধ ভেঙ্গে এলাকা প্লাবিত হওয়ায় সেখানের মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। পানিবন্দি মানুষকে এবং আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়া মানুষকে স্বাস্থ্য সেবা প্রদান করা হচ্ছে। চিকিৎসাসেবা থেকে বঞ্চিত নদী ভাঙ্গন কবলিত এলাকার মানুষদের শতভাগ চিকিৎসাসেবা নিশ্চিত করার লক্ষ্যে কয়েকটি টিম গঠন করে কাজ করে যাচ্ছি।

এসব এলাকার মানুষ প্লাবনের শুরতেই প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাওয়ায় খুবই খুশি হয়েছেন। এছাড়া করোনা ভাইরাসের কারণে সকলে সরকারি নির্দেশনা মেনে চলা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়ে যাচ্ছি। আমার সাথে স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, ইউপি সদস্য ও সিপিপির সদস্যবৃন্দ নিরালস ভাবে কাজ কওে যাচ্ছেন।

http://www.anandalokfoundation.com/