13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনার কারণে রমজানে ফুটপাতে ইফতার তৈরি-বিক্রি না করার নির্দেশ আইজিপির

Brinda Chowdhury
April 23, 2020 10:48 am
Link Copied!

প্রাণঘাতী করোনা সংকটে আসন্ন রমজানে কোনোভাবেই যেন ফুটপাতে ইফতার তৈরি ও বিক্রি না হয় সে ব্যাপারে তৎপর থাকতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

পুলিশ হেডকোয়ার্টার্স থেকে ভিডিও কনফারেন্সে সব রেঞ্জ, মেট্রোপলিটন, বিশেষায়িত ইউনিট ও জেলা পুলিশের কর্মকর্তাদের বুধবার বিকেলে তিনি এ নির্দেশনা দেন।

আইজিপি বলেন, কোনও ব্যক্তি বা সংগঠন অসহায় মানুষদের মাঝে ত্রাণ বিতরণ অথবা ইফতার বিতরণের না‌মে জনসমাগম যেন না ক‌রেন সে‌টি নি‌শ্চিত কর‌তে হ‌বে। ত‌বে ত্রাণ বিতর‌ণে তাদেরকে প্রয়োজনীয় সহযোগিতা দিতে হবে। এসব ক্ষেত্রে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

তিনি বলেন, ‘এবার আসন্ন পবিত্র রমজান একটি ভিন্ন পরিস্থিতিতে পালিত হবে। বর্তমান পরিস্থিতিতে সকল ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনা সীমিত রয়েছে। রমজানে ধর্মাচার বিষ‌য়ে সরকারের নির্দেশনা মোতাবেক কাজ করতে হবে।’

বর্তমান পরিস্থিতিতে রমজানে কঠোরভাবে বাজার নিয়ন্ত্রণ করতে হবে, যেন কোনও কারণে পণ্যের মূল্য না বাড়ে। পণ্যের কালোবাজারি রোধ এবং খাদ্যে ভেজাল দেওয়া বন্ধ করতে হবে। এজন্য প্রয়োজনে মোবাইল কোর্ট বসানোর উদ্যোগ নি‌তে নির্দেশ দেন আইজিপি।

আইজিপি বলেন, পণ্যের পরিবহন স্বাভাবিক রাখতে হবে। এক্ষেত্রে তিনি বলেন, বর্তমানে অনেক জেলায় ত্রাণ নিয়ে ট্রাক যাচ্ছে। আসার সময় ওই ট্রাকগুলো খালি ফিরে আসছে। ওই খালি ট্রাকগুলোতে নিত্যপ্র‌য়োজনীয় পণ্য পরিবহনের ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, ত্রাণ বিতরণে কোনও ধরনের অনিয়ম বরদাশত করা হবে না। রি‌লিফ ও টি‌সি‌বি পণ্য এবং ভি‌জিএফ ও ওএমএস সু‌বিধা যে‌ন জনগ‌ণের কা‌ছে যথাযথভা‌বে পৌঁছায় সেজন্য সং‌শ্লিষ্ট জেলা প্রশাসকের সঙ্গে প্র‌য়োজনীয় সমন্বয় করতে হবে। এরপর আইজিপি ঢাকা মেট্টোপলিটন পুলিশের (ডিএমপি) কনস্টেবল থেকে তদূর্ধ্ব সকল পর্যায়ের সদস্যদের সঙ্গে রাজারবাগের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়াম এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

বর্তমান করোনা পরিস্থিতিতে মাঠ পর্যায়ে কর্মরত পুলিশ সদস্যের সঙ্গে সরাসরি কথা বলে তাদের আনন্দ-বেদনার কথা তিনি ব্যক্তিগতভাবে শোনেন এবং তাৎক্ষণিকভাবে তাদের সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন।

পুলিশ সদস্যদের উদ্দেশে আইজিপি বলেন, ‘বর্তমান করোনা পরিস্থিতিতে পুলিশ সদস্য জীবনের ঝুঁকি নিয়েও সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। মানুষের পাশে দাঁড়ানোর সুযোগ একটি বিরল প্রাপ্তি।

পুলিশ সদস্যদেরকে তিনি আশ্বস্ত করেন, জনগণের জন্য জীবন বাজি রেখে যারা কাজ করছে তাদের ও তাদের পরিবারের সুরক্ষা নিশ্চিত করবে বাংলাদেশ পুলিশ। রাষ্ট্রও তাদের সুরক্ষায় নানা আয়োজন রেখেছে।

http://www.anandalokfoundation.com/