13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ থেকে বন্ধ হয়ে গেল ঢাকা-কলকাতা মৈত্রী একপ্রেস

Rai Kishori
March 15, 2020 8:12 am
Link Copied!

বৈধ ভিসা ও ট্রেনের টিকেট থাকা সত্ত্বেও মৈত্রী একপ্রেস চড়ে কলকাতা যেতে পারলেন না বাংলাদেশী যাত্রীরা। আগে থেকেই ১৩৮ জন যাত্রী ভারতে যাওয়ার টিকিট কেটে রেখেছিলেন। কিন্তু মাত্র ৫১ জন ছাড়া বাকি ৮৭ জন যাত্রী ইমিগ্রেশন কাউন্টার থেকে ফেরৎ দেয়া হয়।

আজ ১৫ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এক মাস করোনাভাইরাসের কারণে বন্ধ থাকবে ঢাকা-কলকাতা মৈত্রী একপ্রেস। শনিবার (১৪ মার্চ) দুপুরে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রালয়কে একটি চিঠির মাধ্যমে মৈত্রী একপ্রেস বন্ধ থাকার বিষয়ে জানানো হয়।

বৈধ ভিসা ও ট্রেনের টিকেট থাকা সত্ত্বেও মৈত্রী একপ্রেস চড়ে কলকাতা যেতে পারলেন না বাংলাদেশী যাত্রীরা। শনিবার সকালে ঢাকার ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে শুধু মাত্র ৫১ জন ভারতীয় নাগরিক নিয়ে ছেড়ে যায় আন্তঃদেশীয় ট্রেনটি।

যদিও এর আগে কোনো খবর না জানানোয় ভোর থেকেই নারী, পুরুষ, শিশুসহ ১৩৮ জন যাত্রী ও তাদের স্বজনরা ঢাকার ক্যান্টনমেন্ট রেলস্টেশন অপেক্ষমান ছিলেন। কিন্তু বাংলাদেশী যাত্রীদের ইমিগ্রেশন না করা এবং ফেরৎ দেয়ায় এ ৮৭ জনের মধ্যে ক্ষোভ দেখা যায়। তারা রেলওয়ের এ ধরনের হয়রানী ও বিপাকে ফেলার জন্য দোষারোপও করেন। যাত্রীদের অভিযোগ- কেন আগে থেকে তাদের জানানো হয়নি যে, তারা ভারতে যেতে পারবেন না, তাহলে কেনই বা টিকেট বিক্রি করা হলো।

এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, শুক্রবার (১৩ মার্চ) রাতে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে আমাদের পররাষ্ট্রমন্ত্রালয়কে মৈত্রী চলাচলের বিষয়ে তাদের সিদ্ধান্ত জানানো হয়। আজ দুপুরে এ বিষয়ক সিদ্ধান্তের চিঠি দিয়ে রেলমন্ত্রলায়কে জানানো হয়েছে। যা শনিবার দুপুরে আমাদের হাতে পৌঁছেছে। এতে বলা হয়েছে ১৫ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস বন্ধ থাকবে। তবে আমাদের যে রেল কলকাতায় রয়েছে সেটি আজ ফেরৎ আসবে। তাতে বাংলাদেশী নাগরিকরা আসতে পারবেন। আগে থেকে ভারত না জানানোয় আমাদের একক বিষয়ে সিদ্ধান্ত নেয়া যায়নি। সেকারণে কিছু যাত্রীরা হয়রানী ও সমস্যায় পড়েন, যার জন্য রেলওয়ে দু:খিত।

যদিও রেলওয়ের পক্ষ থেকে জানান হয়েছে, ভারত হঠাৎ করে গতকাল রাতে এ ধরনের সিদ্ধান্তের বিষয়ে জানিয়েছে সেকারণে আজ যেতে গিয়ে বিপাকে পড়েন যাত্রীরা। তবে সোমবার থেকেই মৈত্রী এক্সপ্রেসের টিকেট কাটা সব যাত্রীরা অর্থ ফেরৎ নিতে পারবেন। নভেল করোনাভাইরাসের কারণে ঢাকা-কলকাতার মৈত্রী এক্সপ্রেস ট্রেনের চলাচল আগামী এক মাসের জন্য বন্ধ থাকবে। আগামী ১৪ এপ্রিলের আগে এটাই মৈত্রী এক্সপ্রেসের শেষ যাত্রা বলে রেল কর্মকর্তারা জানিয়েছেন।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফুল আলম জানান, ইমিগ্রেশন থেকে শুধু ভারতীয় যাত্রীদের যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এটি ভারতীয় সরকারের বিষয়, করোনা ভাইরাসের কারণে তারা আজ থেকে এক মাস কোনো বাংলাদেশীকে ভারতে প্রবেশ করতে দিতে চান না।

তিনি বলেন, জাতিসংঘের কর্মকর্তা ও ভারতীয়রাই শুধু ইমিগ্রেশনে ছাড়পত্র পেয়েছেন। ১৪ মার্চের পরেও যাদের টিকিট ছিল, এমন ভারতীয় নাগরিকদেরও আজ যেতে দেওয়া হয়েছে। বাংলাদেশি অনেকেই শিক্ষা ও চিকিৎসার জন্য যেতে পারেননি। ফলে ভোগান্তিতে পড়েন অনেক যাত্রী।

কোভিড-১৯ রোগকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহামারী ঘোষণার পর ভারত তার দেশে বিদেশিদের প্রবেশ বন্ধে প্রায় সব ধরণের ভিসা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ভারত-বাংলাদেশ বিমান ও ট্রেন চলাচল বন্ধ হয়ে গেল। মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে ৬দিন ঢাকা-কোলকাতা-ঢাকা যাতয়াত করে, এর আসন রয়েছে ৪৫৬টি।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান বলেন, ভারতের হাইকমিশন থেকে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুরোধ করেছে মৈত্রী এক্সপ্রেস ট্রেন বন্ধ রাখার জন্য। এজন্য আজ শনিবার মৈত্রী এক্সপ্রেস চলাচল করলেও কাল রবিবার থেকে বন্ধ থাকবে আগামী এক মাস। যাদের টিকেট কেনা ছিল তারা টিকেটের টাকা ফেরত নিতে পারবেন।

শরীফুল আলম জানান, যেসব বাংলাদেশি আজ ১৪ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত টিকেট কিনেছিলেন, তাদের টিকেটের দাম ফেরত দেওয়া হবে। আগামী সোমবার দুপুর থেকে কমলাপুর স্টেশনে টিকিট ফেরত দিয়ে টাকা নেওয়া যাবে।

http://www.anandalokfoundation.com/