13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের উত্তর প্রদেশে ৩৩,৫০,০০০ কিলো স্বর্ণখনির সন্ধান

Brinda Chowdhury
February 22, 2020 5:03 pm
Link Copied!

বর্তমানে গোটা ভারত জুরো মোট ৬২৬ টনের কাছাকাছি সোনা রয়েছে। এর পাচগুণ অর্থাৎ ৩৩৫০ টন স্বর্ণ খনির সন্ধান মিলল ভারতের উত্তর প্রদেশের সোনভদ্রের দুটি জায়গায়।

প্রশাসনিক সূত্রের দাবি, উত্তরপ্রদেশ রাজ্যের সোনভদ্র জেলার বেশ কিছু এলাকায় বিগত কয়েক দিন ধরেই খননকার্য চালানো হচ্ছিল। সোনভদ্রের দুটি জায়গায় খননকার্যের পর মাটির তলা থেকে টন টন সোনার তাল উদ্ধার করা হয়েছে। উত্তরপ্রদেশ সরকার এবং জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার যৌথ উদ্যোগে এই বিপুল পরিমাণ সোনা উদ্ধার করা হয় বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

পরিসংখ্যান বলছে, গোটা দেশের কাছে যে পরিমাণ সোনা সংরক্ষিত আছে, তার পাঁচ গুনের সন্ধান মিলেছে সোনভদ্র জেলায়। গোটা দেশের কাছে এই মুহূর্তে ৬২৬ টনের কাছাকাছি সোনা রয়েছে। আর সোনভদ্র জেলার দুই জায়াগায় রয়েছে ৩৩৫০ টন সোনা। অর্থাৎ ৩৩৫০০০০ কিলো সোনা। সেই দিক থেকে দেখতে গেলে, এই বিপুল পরিমাণ আদতে গোটা দেশের সংরক্ষিত সোনার পাঁচগুন।

সংবাদমাধ্যম এএনআই-এর কাছে সোনভদ্র জেলার খনি আধিকারিক কেকে রাই বলছেন, ‘বিপুল পরিমাণ সোনা মিলেছে রাজ্যের সোনাপাহাড়ি এবং হারদি মাঠ এলাকা থেকে। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে অনুমান করা হচ্ছে যে, সোনাপাহাড়ি এলাকা থেকে ২৭০০ টন সোনা উদ্ধার করা হয়েছে এবং হারদি মাঠ এলাকা থেকে ৬৫০ টন।’

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে যে, ২০০৫ সাল থেকেই এই এলাকায় সোনা খোঁজার কাজ করে যাচ্ছে জিএসআই অর্থাৎ জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার। লাগাতার গবেষণা এবং অনুসন্ধানের পর ২০১২ সালে সোনার উপস্থিতি প্রমাণ হয়েছিল ওই এলাকায়।

জিএসআই টিমের তরফে জানানো হয়েছিল, সোনভদ্রের পাহাড়েই কয়েক হাজার টন সোনার ভাণ্ডার রয়েছে। সোনভদ্রর খনি আধিকারিক কেকে রাই আরও বলছেন, ‘ইউরেনিয়ামের ভাণ্ডার থাকার সম্ভাবনাও রয়েছে ওই এলাকায়।’ খুব শীঘ্রই যে তার সন্ধানও শুরু হতে চলেছে, সে কথাও জানিয়েছেন তিনি।

http://www.anandalokfoundation.com/