13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনা ভাইরাস আতঙ্কে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা

Ovi Pandey
February 1, 2020 10:37 am
Link Copied!

দি নিউজ ডেক্সঃ করোনা ভাইরাস আতঙ্কে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করল আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশ ব্যাপী যাতে মারণ এই ভাইরাস ছড়াতে না পারে তাই এই প্রবেশ নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

আমেরিকা নতুন করে নিষেধাজ্ঞা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র। চিন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। আর যাতে মারণ এই ভাইরাস ছড়িয়ে না পরতে পারে তাই নতুন প্রবেশ নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। মানব ও স্বাস্থ্য পরিষেবা সেক্রেটারি অ্যালেক্স আজার ঘোষণা করেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি নির্দেশিকায় সম্প্রতি সই করেছেন যেখানে বলা হয়েছে, আমেরিকা সাময়িকভাবে বিদেশি নাগরিকদের প্রবেশে নিষিদ্ধ করবে। শুধুমাত্র আমেরিকার নাগরিকদের পরিবার এবং স্থায়ী বাসিন্দারা দেশে ঢোকার অনুমতি পাবেন। যারা শেষ ১৪ দিনের মধ্যে চিনে গিয়েছেন তাঁরা কেউই আমেরিকায় ঢুকতে পারবেন না। রবিবার বিকেল ৫ টা থেকে এই নিয়ম লাগু হবে।

আমেরিকার তরফে লেভেল-৪ ‘ডু নট ট্রাভেল’ নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, পর্যটকদের ছোট নোটিশে কিংবা জরুরি ব্যবস্থায় ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য তৈরি থাকতে হবে। আজার জানিয়েছেন, “একজন থেকে অন্যজনের মধ্যে বাহিত হচ্ছে যা ক্রমেই বর আকার ধারন করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে আগামি কিছুদিনে তা বেড়ে যেতে পারে। আমেরিকা সরকার দেশের নাগরিকদের স্বাস্থ্যের দিকে নজর দিতে দায়বদ্ধ।

আমেরিকার যেসব নাগরিকরা চিনে গিয়েছিলেন তাঁদের দেশে ঢোকার অনুমতি দেওয়া হবে। তবে দেশের ঢোকার সময় কিছু প্রবেশ বন্দরে স্বাস্থ্যের অবস্থা পরীক্ষানিরীক্ষার জন্য ১৪ দিনের আশ্রয় নিতে হবে। যারা হুবেই প্রদেশ থেকে ফিরছেন যা করোনা ভাইরাসের উৎসস্থল হিসেবে জানা গিয়েছে তাঁদেরকে বাধ্যতামূলকভাবে ১৪ দিন সেলফ-স্ক্রিনিং করতে হবে। আমেরিকায় এখনও পর্যন্ত ছয়জনের মধ্যে এই ভাইরাস ধরা পড়েছে এবং ১৯১ জনকে নজরদারিতে রাখা হয়েছে বলেই জানা গিয়েছে।

http://www.anandalokfoundation.com/