13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মুসলিমদের আদর্শ পরিবর্তনে চীনে ডিটেনশন ক্যাম্পে বন্দী ১০ লক্ষ মুসলিম

Biswajit Shil
November 29, 2019 8:21 am
Link Copied!

কট্টর ইসলামিক মানসিকতা ব্যাক্তি যে দেশে থাকে সেই দেশের উপর নিষ্ঠাবান না হয়ে আরবের দেশের উপর নিষ্ঠাবান হয়। ফলস্বরূপ দেশের সুরক্ষা সংক্রান্ত সমস্যা উৎপন্ন হয়। তাই উইগুর কট্টর ইসলামিক মানসিকতা সম্পন্ন লোকেদের প্রশিক্ষণ দিয়ে জাতীয়তাবাদ শেখানো হচ্ছে, বলে দাবি চীনের।

মিডিয়ার রিপোর্টে জানা যায়, চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইগুর মুসলিম (Uighur Muslim) সম্প্রদায়ের লোকেরা রয়েছে। প্রায় ১০ লক্ষ উইগুর মুসলিমকে বন্দি বানিয়ে তাদের উপর অত্যাচার করা হয়। যাদের উপর চীনা প্রশাসন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে এবং একই সাথে তাদের বহু বিধিনিষেধের ছায়ায় থাকতে হয়।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মুসলিম সমাজে যেগুলো হারাম সেগুলোকে জোর করে পালন করা হচ্ছে। খাওয়া দাওয়ার ক্ষেত্রেও জোর করে এমন পশুর মাংস খাওয়ানো হচ্ছে যা ইসলামে নিষেধ।

মানবাধিকার সংগঠনগুলি জানিয়েছে, উইগুর মুসলিমদের পুরুষদের বন্দি বানিয়ে তাদের বাড়ির নারীদের সাথে অন্য পুরুষদের ঘর বসাতে বাধ্য করানো হচ্ছে। কিছু আন্তর্জাতিক মিডিয়ায়ও ঘটনাকে সত্য বলে জানিয়েছেন। মুসলিমদের উপর চীনের এমন অত্যাচার নিয়ে পাকিস্তানের মতো দেশ কেন চুপ রয়েছে তার উপরেও প্রশ্নঃ উঠেছে।

সম্প্রতি, একটি গোপনীয় নথি পুরো ঘটনাটি প্রকাশ করে যে, চীন দেশের সুদূর পশ্চিম জিনজিয়াং অঞ্চলে চীন পরিচালিত গোপন কেন্দ্র, যেখানে মুসলিমদের আদর্শ ও বাস্তবিক প্রশিক্ষণ পরিবর্তন করতে বাধ্য করা হয়। মুসলিমদের ভাষা, সংস্কৃতি সমস্থকিছু পরিবর্তন করার সুনিয়োজিত পরিকল্পনা এই গোপন কেন্দ্র। ডিটেন্টেজন ক্যাম্পের চারিদিকে বড়ো বড়ো টাওয়ার লাগিয়ে দেওয়া হয়েছে।

http://www.anandalokfoundation.com/