13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইউনিয়ন ডিজিটাল সেন্টার নাগরিক সেবা নিশ্চিতে ভূমিকা রাখছে -স্পিকার

Biswajit Shil
November 27, 2019 11:15 pm
Link Copied!

বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠায় ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো (ইউডিসি) ব্যাপক ভূমিকা রাখছে। এগুলো ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে কাজ করছে, যেখানে এক ছাদের নিচে সরকারি নানাবিধ সেবা প্রদান করা হচ্ছে। বলেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলের জনগণ স্বল্পব্যয়ে ও স্বল্পসময়ে জন্মসনদ প্রাপ্তি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, ফলাফল প্রাপ্তি, সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে নিবন্ধনসহ নানাবিধ সেবা গ্রহণ করতে পারছে। প্রত্যন্ত অঞ্চল নাগরিক সেবা প্রদানের হাব হিসেবে গড়ে উঠছে সেন্টারগুলো।

স্পিকার আজ সিংগাপুরে নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত একটি সমন্বিত পাবলিক সার্ভিস সেন্টার পরিদর্শনকালে এসব কথা বলেন।

আওয়ার টেমপাইনস হাব (ওটিএইচ) নামে প্রতিষ্ঠিত সেন্টারের পক্ষ থেকে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। উপস্থাপনায় জানানো হয়, টেমপাইনস এলাকার দুই লক্ষ ষাট হাজার বাসিন্দাদের সরকারি বেসরকারি প্রায় সকল সেবা আওয়ার টেমপাইনস হাব থেকে প্রদান করা হচ্ছে।

স্পিকার বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে ইউডিসিগুলো প্রতিষ্ঠিত হয়েছে। এ কেন্দ্রগুলো ইউনিয়ন ও গ্রামের মানুষের জীবনকে সহজ ও স্বাচ্ছন্দময় করে তুলছে। স্থানীয় সংসদ সদস্যগণ স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সাথে একাত্ম হয়ে কাজ করছে। সরকারি সেবার পাশাপাশি কিছু বেসরকারি সেবাও এসব কেন্দ্র থেকে প্রদান করা হচ্ছে। এসব ইউডিসি সরকারি বেসরকারি অংশীদারিত্বের ক্ষেত্রে সফল মাইলস্টোন হিসেবে আবির্ভূত হয়েছে।

আওয়ার টেমপাইনস হাব এর মতোই এসব ইউডিসি গড়ে উঠবে বলে স্পিকার আশাবাদ ব্যক্ত করেন। ইউডিসিগুলোকে আরো সমৃদ্ধ করার ক্ষেত্রে ভবিষ্যতে প্রয়োজনে কারিগরি সহযোগিতা প্রদান করা হবে বলে সিংগাপুরের ওটিএইচ এর পক্ষ থেকে জানানো হয়।

http://www.anandalokfoundation.com/