13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীনের পণ্য খারাপ ও নিম্নমানের, মুখ ফিরিয়ে নিতে চায় পুরো বিশ্ব

admin
November 14, 2019 7:33 am
Link Copied!

চীন বিশ্বের ‘ম্যানুফ্যাকচারিং হাব’ হিসাবে পরিচিত, তবে মানের দিক থেকে চিনে তৈরি পণ্যগুলির ট্র্যাক রেকর্ডটি আজ অবধি খারাপ রয়েছে। ভারতে চাইনা মাল কথার অর্থই হলো- খারাপ, নিন্ম মানের দ্রব্য। আর এখন পুরো বিশ্ব ভারতীয়দের এই দাবি মানছে।

চীন গ্রাহকদের আকৃষ্ট করতে গুণমান বৃদ্ধির তুলনায় পণ্যের দাম হ্রাস করার নীতিতে শুরু থেকেই কাজ করে যাচ্ছে। এই কারণেই এখন ধীরে ধীরে বিশ্বব্যাপী গ্রাহকরা চীন থেকে পালিয়ে যেতে দেখা যায় এবং এটি চীনের প্রতিরক্ষা রফতানিতে সবচেয়ে বেশি প্রভাব ফেলতে চলেছে। আসলে, এখন কিছু দেশ চীন থেকে কেনা সুরক্ষা সরঞ্জামগুলিতে পুরোপুরি বিরক্ত হয়ে গেছে এবং যে কোনও উপায়ে সেগুলি থেকে মুক্তি পেতে চায়।

চীনের সিএইচ 4 কিলার ড্রোনও এই জাতীয় ডিভাইসের উদাহরণ। চীন এটিকে আমেরিকা ইউএস এমকিউ -১ এর সমতূল্য ড্রোন হিসাবে প্রচার করেছিল এবং এর কম দাম পশ্চিম এশিয়ার অনেক দেশকে আকৃষ্ট করেছিল। এই চীনা ড্রোনটি অত্যন্ত জনপ্রিয় হয়েছিল। তবে, এখন সমস্ত দেশ এই সব নিন্ম মানের প্রযুক্তি থেকে মুক্তি পেতে চায়।

গত মাসে মার্কিন পররাষ্ট্র দফতরের আধিকারিকরাও গোটা বিশ্বকে হুঁশিয়ারি দিয়েছিল যে তারা শত্রু সৈন্যদের নয়, চীনে তৈরি সুরক্ষা সরঞ্জাম নিয়ে তাদের নিজস্ব সেনাদের বিপদে ফেলছে।একজন মার্কিন কর্মকর্তা বলেছিলেন যে কেনিয়া যখন নরিনকো ভিএন -4 চীন থেকে কেনার জন্য একটি চুক্তি করেছিল, তখন চীনা কর্মকর্তারা পরীক্ষার গুলি চালানোর সময় ক্যারিয়ারে উঠতে অস্বীকার করেছিলেন। অর্থাৎ চীনের মানুষজন নিজেরাই নিজেদের ডিফেন্স এর উপর ভরসা করতে পারে না। কিন্তু পাকিস্তান এমন একটা দেশ যারা চোখ বন্ধ করে চীনের দ্রব্য কিনেই চলেছে।

২০০৭ সাল থেকে চীন পাকিস্তানের কাছে ৬.৬৭ বিলিয়ন ইউনিট অস্ত্র বিক্রি করেছে।এর বেশিরভাগের গুনগত মান সন্দেহের মধ্যে রয়েছে। গুণমানই সবচেয়ে বড় কারণ যে কোনও উন্নত দেশ চীন থেকে অস্ত্র কিনে না। যখন UK চীনের থেকে ৪ টি আক্রমণকারী হেলিকপ্টার কিনেছিল, তাদের মধ্যে একটি সরবরাহের পরই বিধ্বস্ত হয়ে যায়। ফলস্বরূপ, যুক্তরাজ্য অন্যান্য অস্ত্র ক্রয়ের বিষয়ে চীনের সাথে তাত্ক্ষণিক আলোচনা বন্ধ করে দিয়েছিল।

একইভাবে ২০১৬ সালে ইন্দোনেশিয়ার সাথে সমুদ্রে অনুশীলন করছিল, তখন চীনে তৈরি ক্ষেপণাস্ত্র তার টার্গেট পুরোপুরি মিস করেছিল। এটা চীনের জন্য খুবই লজ্জাজনক বিষয় ছিল। তার পরেও পাকিস্তান একমাত্র দেশ যারা চীনের তৈরি ডিফেন্স সিস্টেম কিনতে কখনো পিছিয়ে যায় না।

http://www.anandalokfoundation.com/