13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আগৈলঝাড়া উপজেলা মহিলা আ.লীগের ২৩ ও আ.লীগের কাউন্সিল ২৯ অক্টোবর

admin
October 19, 2019 8:06 pm
Link Copied!

আগৈলঝাড়া (বরিশাল) সংবাদদাতাঃ  বরিশালের আগৈলঝাড়া উপজেলা আওয়ামীলীগ ও মহিলা আওয়ামীলীগের কাউন্সিলের তারিখ নির্ধারন করা হয়েছে। পদ পাওয়ার জন্য নেতাদের কাছে তদবির শুরু করা হয়েছে নারী নেত্রীরা। গত ১৪ অক্টোবর দলের প্রস্তুতি সভার সিদ্ধান্ত অনুযায়ি আগামী ২৩ অক্টোবর উপজেলা মহিলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে। অপরদিকে ১৭ অক্টোবর বরিশাল জেলা আওয়ামীলীগের বিশেষ বর্ধিত সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৯ নভেম্বর উপজেলা আওয়ামীলীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে।

আওয়ামীলীগের জাতীয় কাউন্সিলের আগে দলের সকল পর্যায়ে কমিটি গঠনের কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ি দীর্ঘ দিন পর আগৈলঝাড়া মহিলা আওয়ামীলীগের কাউন্সিলকে ইতিবাচক হিসেবেই দেখছেন রাজনৈতিক সচেতন মহল। অপরদিকে কেন্দ্রীয় নির্দেশে দলে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে ২৯ নভেম্বরে অনুষ্ঠিত হবে উপজেলা আওয়ামীলীগের কাউন্সিল। দুই সংগঠনের কাউন্সিলের তারিখ নির্ধারনের পর থেকেই মুল দল ও মহিলা আওয়ামীলীগের নেতা-কর্মীদের মাঝে দেখা দিয়েছে কর্ম চাঞ্চল্যতা। কাউন্সিলকে সামনে রেখে দলের গুরুত্বপূর্ন পদ বাগিয়ে নিতে শেষ সময়ে হঠাৎ করেই সক্রিয় হয়ে উঠেছেন ঝিমিয়ে পড়া নারী নেত্রীরা।

কাউন্সিলর ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে গড়ে তুলছেন “কাউন্সিলিং” সখ্যতা। দলের সাংগঠনিক অনুষ্ঠানে অংশ গ্রহন না করা, তৃনমুল পর্যায়ে নেতা কর্মীদের সাথে যোগাযোগ না রাখা, দলের সাংগঠনিক কাজের খোঁজ খবর না নেয়া নেত্রীদের অনেকেই এখন দলীয় কার্যালয়ে সরব হয়ে উঠছেন। দলীয় নেতা কর্মীদের সাথে কথা বলে জানা গেছে, ১১সদস্য বিশিষ্ট মহিলা আওয়ামীলীগের আহ্বায়ক কমিটির বেশীরভাগ নেত্রীই সভাপতি, সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদে নিজদের দখলে রাখতে চান। এজন্য তারা লবিং, তদ্বিরও করে যাচ্ছেন যে যার মত করে। পদ বাগিয়ে নিতে অনেকেই বেঁছে নিয়েছেন কুট কৌশলের আশ্রয়।

সূত্র মতে, উপজেলা মহিলা আওয়ামীলীগের কাউন্সিলে সভাপতি পদে প্রাথী হবেন মমতাজ বেগম, সাবেক ইউপি সদস্য অনিমা রানী নাগ, রওশন আরা লিলি। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হবেন রত্নপুর ইউপি সাবেক চেয়ারম্যান হুসনে আরা বেগম পিয়ারা, ইউপি সদস্য লিলি রানী হাওলাদার, অবসর প্রাপ্ত শিক্ষিকা আভা রানী মূখার্জী, সাবেক যুবলীগ নেতা শরীফ ইলিয়াসের স্ত্রী ফাহমিদা ইলিয়াস।

তবে, নির্ভরযোগ্য সূত্র মতে, নিজের নাম প্রার্থী হিসেবে এখনও প্রকাশ না করলেও শেষ সময়ে কাউন্সিলে সভাপতি পদে শক্তিশালী প্রার্থী হতে পারেন উপজেলা মহিলা আওয়ামীলীগের আহ্বায়ক, উপজেলা আওয়ামীলীগ সদস্য, ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, দলের অপর প্রভাবশালী সদস্য উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাতের স্ত্রী এলিনা জাহিন।

এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আবু সালেহ মোঃ লিটন অনুষ্ঠিতব্য কাউন্সিল সম্পর্কে বলেন, উপজেলা আওয়ামীলীগের পূর্নাঙ্গ কমিটি থাকলেও দলীয় সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে দলে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে ২৯ নভেম্বর অনুষ্ঠিত হবে উপজেলা আওয়ামীলীগের কাউন্সিল। আর ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে উপজেলা মহিলা আওয়ামীলীগের কাউন্সিল।

তিনি আরও বলেন, “দল করেন, পদ পাবেন, পদ পেলে পদবী নিয়ে ঘরে বসে থাকবেন এমন নেতা দেখতে চায়না আওয়ামীলীগ। এই কাউন্সিলে কাউন্সিলররা তাদের নেতা নির্বাচিত করবেন। শুধু আওয়ামীলীগ দল করেন বা তার পরিবার দল করেন বা দলের সমর্থক এমন নেতাকে নয়; তাছাড়া কোন কারণে হাইব্রিড লোক কৌশলে দলে ঢুকে পরেছে এমন লোকদের বাদ দিয়ে দল পরিচালনার স্বার্থে রাজনীতিতে সক্রিয় ভুমিকা রাখা, দলের আদর্শে নেতা কর্মীদের পরিচালনা করতে পারেন এমন যোগ্যকে নেতাদের কাউন্সিলে নির্বাচিত করার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, কাউন্সিলে দলে অনুপ্রবেশকারীরা কোন ভাবেই ঠাই পাবে না। সভাপতি, সম্পাদকসহ গুরুত্বপূর্ন পদের প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে ২০০১ সাল থেকে চলতি সময় পর্যন্ত তাদের আচার-আচরন, জনগন ও নেতা কর্মীদের সাথে গণযোগাযোগ ও রাজনৈতিক কর্মকান্ড বিচার-বিশ্লেষন করে দেখা হবে। তার পরেও আমাদের রাজনৈতিক অভিভাবক বরিশাল জেলা আওয়ামীলীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি’র পরামর্শ ও দিক নির্দেশনা নিয়ে কাউন্সিল অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ১৪ অক্টোবর উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে মহিলা আওয়ামীলীগ আহ্বায়ক মলিনা রানী রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২৩ অক্টোবর দলের কাউন্সিলের তারিখ নির্ধারণ করা হয়। অপরদিকে ১৭ অক্টোবর বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি’র সভাপতিত্বে বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সভায় প্রধান অতিথি আ.ফ.ম বাহাউদ্দিন নাসিমের উপস্থিতিতে বরিশাল সার্কিট হাউসে অনুষ্ঠিত বিশেষ বর্ধিত সভার সিদ্ধান্ত অনুযায়ি আগামী ২৯ নভেম্বর উপজেলা আওয়ামীলীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে।

http://www.anandalokfoundation.com/