13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কৃষিমন্ত্রীর সাথে চীনের হাইটেক সিড লিমিটেডের প্রতিনিধিদলের বৈঠক

admin
September 23, 2019 7:44 pm
Link Copied!

ঢাকা, ৮ আশ্বিন (২৩ সেপ্টেম্বর) : বাংলাদেশ দানাদার খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণ। এখানে চাহিদার তুলনায় আলু, টমেটো প্রভৃতি উদ্বৃত্ত থাকে। এ ধরনের শস্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করে মাথাপিছু আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে। সরকার কৃষিকে লাভজনক করতে কম প্রচলিত অথচ লাভজনক ফসলের আবাদ সম্প্রসারণ করতে চাচ্ছে। বলেছেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক ।

আজ ঢাকায় মন্ত্রীর অফিস কক্ষে হাইটেক সিড লিমিটেডের চেয়ারম্যান জিয়াং সানকুইও এর নেতৃত্বে এক প্রতিনিধিদলের বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশের আবহাওয়া ও মাটি ড্রাগন, রামবুটান, কফি, কাজুবাদাম, অ্যাভোকাডো-সহ নানা অপ্রচলিত অথচ লাভজনক ফসলের জন্য উপযোগী। এসব ফসলের আবাদে কৃষকদেরকে উৎসাহিত করা হচ্ছে।

জিয়াং সানকুইও বলেন, হাইটেক সিড লিমিটেড চীনের সর্ববৃহৎ বীজ রপ্তানিকারক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের টি-আমন ও সবজির উন্নত জাতের বীজ বাংলাদেশে সম্পসারণের জন্য তিনি সহায়তা চান। এ সময় প্রতিনিধিদল টি-আমনের নতুন সুগন্ধি জাতের ধানের ছড়া মন্ত্রীকে দেখান। বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাত কারখানা স্থাপন ও বাংলাদেশ সরকারের সাথে যৌথভাবে কাজ করার পরিকল্পনার কথা জানান জিয়াং।

কৃষিমন্ত্রী তাঁদেরকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। তিনি বাংলাদেশে তাঁদের প্রতিষ্ঠান স্থাপনের জন্য জমি ক্রয়ের পরামর্শ দেন। তিনি তাঁদের উন্নত জাতের বীজ সম্প্রসারণের জন্য বিএডিসি-কে প্রয়োজনীয় নির্দেশনা দেবেন বলে জানান।

প্রতিনিধিদলে আরো ছিলেন হাইটেক সিড লিমিটেডের ভাইস চেয়ারম্যান চু লিংফ্যাং, ব্যবস্থাপনা পরিচালক ড. এস বি নাসিম ও প্রতিষ্ঠানের উপদেষ্ঠা ড. এম এ বারী।

http://www.anandalokfoundation.com/