13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শব্দের থেকেও বেশি গতিতে উড়ল ভার্জিন এয়ারলাইন্সের

Rai Kishori
February 24, 2019 8:45 pm
Link Copied!

সম্প্রতি লস অ্যাঞ্জেলস থেকে লন্ডন আসছিল ভার্জিন আটলান্টিক এয়ার লাইনের একটি যাত্রীবাহি বিমান। বিমানবন্দর থেকে ওড়ার পর নিউইয়র্ক সিটির পাশ্ববর্তী এলাকা দিয়ে উড়ে যাওয়ার সময় ওই বিমানের যে গতি ছিল তাতে সৃষ্টি হল নতুন রেকর্ড। ওই বিমানের পাইলট জানিয়েছেন, নিউইয়র্কের উপর দিয়ে যাওয়ার সময় বিমানের গতি ছিল প্রতি ঘণ্টায় প্রায় ১২৮৯ কিলোমিটার। যা শব্দের গতিবেগের থেকেও বেশি!

জানা গিয়েছে, ওই সময় নিউইয়র্ক সিটির উপর দিয়ে প্রচণ্ড গতিতে বাতাস বইছিল। সেই ‘টেলউইন্ড’-এর জেরেই বিমানের গতিবেগ এ রকম অবিশ্বাস্য পর্যায়ে পৌঁছেছিল। ওই বিমানের ক্যাপ্টেন পিটার জেমস জানিয়েছেন, ‘‘কমার্সিয়াল পাইলট হিসাবে এই ধরনের টেলউইন্ড জীবনে দেখিনি।’’

এই ধরনের বিমানের সর্বোচ্চ গতি হয় ঘণ্টায় ৯০৩ কিলোমিটারের আশেপাশে। কিন্তু এই দিন নিউইয়র্ক সিটির আশেপাশে একটি এলাকায় বিমানটির গতি ছিল ১২৮৯ কিলোমিটার। যেখানে শব্দ প্রতি ঘণ্টায় যেতে পারে প্রায় ১২৩৪ কিলোমিটার। তাই শব্দের থেকেও সে দিন বেশি গতিতে উড়েছিল বিমানটি। যা একটি নতুন রেকর্ড। এর জেরে নির্দিষ্ট সময়ের ৪৮ ঘণ্টা আগেই লন্ডনে পৌঁছে যায় ভার্জিন এয়ারলাইন্সের বিমানটি।

এর আগে ২০১৭ সালেও এ রকমের একটি ঘটনা ঘটেছিল। সে বার নরওয়ে থেকে লন্ডনে আসা ৭৮৭-৯ বিমানটি টেলউইন্ডের জেরে উড়েছিল প্রতি ঘণ্টায় প্রায় ১২৪৮ কিলোমিটার গতিতে।

http://www.anandalokfoundation.com/