13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রশাসনের ‘দায়িত্বহীনতায়’ খোলা আকাশের নিচে জাবির হাজারো নবীন শিক্ষার্থী

Rai Kishori
February 23, 2019 11:15 pm
Link Copied!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামীকাল রোববার থেকে। সে মোতাবেক ক্লাস শুরুর একদিক আগে নবীন শিক্ষার্থীদের হল বরাদ্দ দেয়ার কথা বিশ্ববিদ্যালয় প্রশাসনের। ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজারো শিক্ষার্থী ছুটে এসেছেন।  কিন্তু প্রশাসনের দায়িত্বহীনতায় বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নবীন প্রায় দুই হাজার শিক্ষার্থী।

খোঁজ নিয়ে দেখা যায়, শনিবার সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবন ও বিভিন্ন হলের সামনে শিক্ষার্থী ও অভিভাবকদের অবস্থান নিতে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে নবীন শিক্ষার্থীর ভিড় বাড়ে। কিন্তু হল বরাদ্দ না পাওয়ায় বিপাকে পড়েন তারা। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দদের মাঝে অসন্তোষ প্রকাশ করতে দেখা যায়। পাবনা জেলা থেকে মেয়েকে হলে রাখার জন্য এসেছেন শাহীন আকন্দ। তিনি কেন এসেছেন জানতে চাইলে বলেন, সকাল ৮টা থেকে প্রশাসনিক ভবনের সামনে বসে আছি। এখনো হল বরাদ্দের তালিকা পাইনি। অনেক দূর থেকে এসেছি।

প্রশাসনের এমন কর্মকাণ্ডে বিব্রতবোধ করছি। নেত্রকোনা থেকে এসেছেন প্রথম বর্ষের নবীন ছাত্রী মেহের আফরোজ শাওন। তার অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, কালকে থেকে ক্লাস শুরু হবে। এখনো হল বরাদ্দ পাইনি। যাযাবরের মতো অনেক শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ এখানে অবস্থান করছে। আমাদের দুই দিন আগে হলে বরাদ্দ দিলেই এমন ভোগান্তি হতো না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নবীন শিক্ষার্থীদের আজকে ক্যাম্পাসে আসার কথা নয়। ওরা আজকে এসেছে তো এখন কি করার, ক্যাম্পাস তো বন্ধ। আমি বিষয়টি শুনে হল বরাদ্দের বাকি কাজ করতে অফিসে কাজ করছি। তালিকা এখনো প্রস্তুত হয়নি। আশা করছি বিকেলের মধ্যে পূর্ণাঙ্গ তালিকা ছাত্র-ছাত্রীদের প্রতিটি হলে চলে যাবে।

আরকে/কিশোরী

http://www.anandalokfoundation.com/