13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কাশ্মীর থেকে সরানো হচ্ছে ৭২ কোম্পানি আধাসেনা

admin
December 25, 2019 11:15 am
Link Copied!

কাশ্মীরের বর্তমা্ন পরিস্থিতি কিছুটা  শান্ত সেটা বিবেচনা করে কাশ্মীর থেকে ৭ হাজার আধাসেনা সরানোর সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্রমন্ত্রক। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এই ৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেয়া হচ্ছে উপত্যকা থেকে৷ ৭২ কোম্পানির মধ্যে ২৪ কোম্পানি সিআরপিএফ জওয়ান রয়েছেন, বিএসএফ জওয়ান রয়েছে ১২ কোম্পানি, ১২ কোম্পানি আটিবিপি জওয়ানদের সরানো হচ্ছে, এরই পাশাপাশি ১২ কোম্পানি সিআইএসএফ সরানো হচ্ছে। কাশ্মীরের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ৷ সব মিলিয়ে মোট ৭ হাজার আধাসেনা সরানো হচ্ছে ঙূস্বর্গ কাশ্মীর থেকে।

৩৭০ ধারা বাতিলের পর বেশ কিছুদিন অশান্ত ছিল কাশ্মীর৷ পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল পরিমাণ আধাসেনা মোতায়েন করা হয় উপত্যকার বিভিন্ন অংশে৷ কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় গোটা কাশ্মীর। কেন্দ্রের বিরুদ্ধে পথে নেমে আন্দোলনে সামিল হয় বিজেপিবিরোধী একাধিক রাজনৈতিক দল৷ পথে নেমে তুমুল বিক্ষোভে সামিল হন বহু কাশ্মীরবাসীও৷ তবে বিক্ষোভই নিপুণ হাতে নিয়ন্ত্রণ করে কেন্দ্রীয় সরকার৷ অপ্রীতিকর পরিস্থিতি রুখতে কাশ্মীরে প্রকাশ্যে মিটিং-মিছিলে নিষেধাজ্ঞা জারি করা হয়।

একইসঙ্গে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কাশ্মীরের বেশ কিছু রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করে রাখা হয়৷ একইভাবে উপত্যকাজুড়ে কড়া নজরদারি চালিয়ে যায় আধাসেনা৷ তবে কাশ্মীরের পরিস্থিতি এখন অনেকটাই শান্ত হয়েছে৷ এর আগে চলতি মাসের গোড়াতেই ২০ কোম্পানি আধাসামরিক বাহিনী প্রত্যাহার করে নেওয়া হয়েছিল৷ আর এবার সরানো হচ্ছে আরও ৭২ কোম্পানি বাহিনী।

এদিকে কাশ্মীরেও ক্রমশ উত্তপ্ত হতে থাকে পরিস্থিতি। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসতে থাকেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লাহ ও ওমর আবদুল্লার মতো রাজনৈতিক নেতারা। অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হওয়ার আগেই তাঁদের বাড়িতেই আটকে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়৷ উপত্যকায় মিছিল, মিটিং ও জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়। অশান্তি এড়াতে বন্ধ রাখা হয় ইন্টারনেট পরিষেবাও৷ কয়েক মাস ধরে উপত্যকায় নজরদারি চালিয়ে গিয়েছে আধাসেনা৷ তবে এখন আগের চেয়ে অনেকটাই শান্ত কাশ্মীরের পরিস্থিতি৷ আর তাই কাশ্মীর থেকে ধীরে ধীরে আধাসেনার সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

http://www.anandalokfoundation.com/