13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২১শে আগষ্ট গ্রেনেট হামলার বিচার কবে হবে?

admin
August 21, 2017 2:25 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ
গ্রেনেড হামলার বিচার শেষ হবে কবে
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বারবার হত্যার চেষ্টা করেছিল দুর্বৃত্তরা। এই হত্যাচেষ্টা শুরু হয় ১৯৮৯ সাল থেকে। ওই বছর প্রথম দফায় রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে, দ্বিতীয় দফায় ২০০০ সালে কোটালিপাড়ায়, তৃতীয় দফায় ২০০২ সালে সাতক্ষীরার কলারোয়ায় এবং চতুর্থ দফায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা হয় দলের নেতাকর্মীদের ওপর। এই গ্রেনেড হামলায় মরহুম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হয়েছিলেন প্রায় ৪০০ মানুষ।

সবশেষ রবিবার (২০ আগস্ট) কোটালিপাড়ায় বোমা পুতে রাখার মামলার রায় দেওয়া হলেও অন্যগুলো এখনও বিচারাধীন। আজ ২১ আগস্ট গ্রেনেড হামলারও ১৩ বছর পূর্ণ হলো, কিন্তু আজও ওই মামলার বিচারকাজ শেষ হয়নি। বর্তমানে রাজধানীর নাজিমউদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারের সামনে পুরনো একটি সরকারি ভবনে ঢাকার দ্রুত বিচার আদালত-১-এ বিচার কার্যক্রমটি চলছে। বর্তমানে এই মামলার আসামি পক্ষের সাফাই সাক্ষ্য চলছে। তবে চলতি বছরের মধ্যে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার কার্যক্রম শেষ করা যাবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ রেজাউর রহমান।

আদালত সূত্র জানায়, ২১ আগস্ট গ্রেনেড হামলার পর ২০০৪ সালের ২২ আগস্ট দণ্ডবিধির ১২০/বি, ৩২৪, ৩২৬, ৩০৭, ৩০২, ২০১, ১১৮, ১১৯, ২১২, ৩৩০, ২১৮, ১০৯ ও ৩৪ ধারায় মতিঝিল থানার উপ-পরিদর্শক (এসআই) শরীফ ফারুক আহমেদ বাদী হয়ে একটি মামলা করেন। এর নম্বর ৯৭।

২০০৮ সালের ৯ জুন হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ ২২ জনকে অভিযুক্ত করে হত্যা ও বিস্ফোরক আইনে সিএমএম আদালতে দুটি অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন সিআইডির সিনিয়র এএসপি ফজলুল কবির। ওই বছরই মামলা দুটির কার্যক্রম দ্রুত বিচার আদালত-১-এ স্থানাস্তর করা হয়। এ আদালতে হত্যা ও বিস্ফোরক আইনের ২৯/১১ (হত্যা) ও ৩০/১১ (বিস্ফোরক) মামলা দুটির বিচার কার্যক্রম শুরু হয়। এর বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন শাহেদ নূর উদ্দিন।

রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী (পিপি) সৈয়দ রেজাউর রহমান বলেন, ‘২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় এখন আসামি পক্ষের সাফাই সাক্ষ্য চলছে। ২৭ জন সাফাই সাক্ষীর মধ্যে ১২ জনের সাফাই সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। সবার সাফাই সাক্ষ্য শেষ হলে শুরু হবে যুক্তিতর্ক। সবশেষে এ মামলার রায় দেবেন আদালত। এ বছরের মধ্যেই মামলার রায় দেওয়া সম্ভব হবে বলে মনে করেন তিনি।

আদালত সূত্র জানায়, এ মামলার আসামি হচ্ছেন ৫২ জন। এর মধ্যে পলাতক ১৯ জন আর কারাগারে বন্দি ২২ জন। জামিনে আছে আট জন। পলাতক আসামিরা হচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, চেয়ারপারসনের রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, ডিজিএফআইয়ের সাবেক পরিচালক মেজর জেনারেল (অব.) এটিএম আমিন আহমদ, লে. কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দার, সাবেক সংসদ সদস্য কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, হানিফ পরিবহনের মালিক মোহাম্মদ হানিফ, পুলিশের সাবেক ডিআইজি খান সাঈদ হাসান ও ঢাকা মহানগর পুলিশের সাবেক ডিসি (পূর্ব) ওবায়দুর রহমান খান।

এছাড়া জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের নেতা মাওলানা তাজ উদ্দিন, মাওলানা মহিবুল মুত্তাকিন, আনিসুল মুরসালিন ওরফে মুরসালিন, মোহাম্মদ খলিল, জাহাঙ্গির আলম বদর, ইকবাল, মাওলানা আবু বকর ওরফে হাফেজ লোকমান হাওলাদার, মুফতি আবদুল হাই, মাওলানা লিটন ওরফে দেলোয়ার হোসেন ওরফে জোবায়ের, মুফতি শফিকুর রহমান, রাতুল আহমেদ বাবু ওরফে রাতুল বাবু পলাতক রয়েছেন। পলাতক দুই আসামি হুজি সদস্য আনিসুল মোরসালিন ও মহিবুল মুত্তাকিন ভারতের তিহার কারাগারে আটক রয়েছেন বলে গোয়েন্দারা জানিয়েছেন।

কারাগারে বন্দি আসামিরা হচ্ছেন– এনএসআই’র সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিম, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফজ্জমান বাবর, বিএনপি নেতা ও সাবেক উপমন্ত্রী আবদুল সালাম পিন্টু, শাহাদাত উল্লাহ জুয়েল, শেখ আবদুস সালাম, আবদুল মাজেদ ভাট, ইউছুফ ভাট, আবদুল মালেক ওরফে গোলাম মোস্তফা ওরফে জিএম, মাওলানা আবদুর রউফ ওরফে আবু ওমর ওরফে আবু হুমাইয়া ওরফে পীর সাহেব, মাওলানা সাব্বির আহমেদ ওরফে আবদুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মহিব উল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে অভি, মাওলানা আবু সায়ীদ ওরফে ডা. জাফর, আবুল কালাম ওরফে বুলবুল, জাহাঙ্গির আলম, হাফেজ মাওলানা আবু তাহের, হোসাইন আহমেদ তামীম, মঈন উদ্দিন শেখ ওরফে মুফতি মঈন উদ্দিন ওরফে খাজা ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ, আবিদ হাসান সুমন ওরফে আবদুর রাজ্জাক, রফিকুল ইসলাম ওরফে সবুজ ওরফে খালিদ সাইফুল্লাহ ওরফে শামীম ওরফে রাশেদ, মো. উজ্জল ওরফে রতন ও হাফেজ মাওলানা ইয়াহিয়া।

দীর্ঘদিন কারাগারে থাকার পর বর্তমানে জামিনে আছেন খালেদা জিয়ার ভাগ্নে ও ডিজিএফআইয়ের সাবেক কর্মকর্তা লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি আশরাফুল হুদা, সাবেক আইজিপি শহুদুল হক, সাবেক আইজিপি খোদাবক্স, সিআইডির সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সাবেক এএসপি মুন্সী আতিকুর রহমান, সাবেক এএসপি আবদুর রশিদ ও ঢাকা মহানগরীর ৫৩ নম্বর ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম আরিফ।

আদালত সূত্র জানায়, ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলার আসামিদের মধ্যে যুদ্ধাপরাধের মামলায় জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নান ও তার সহযোগী শরীফ শাহেদুল বিপুলের ফাঁসি কার্যকর হয়েছে। তাই এ মামলার আসামির তালিকা থেকে তাদের বাদ দেওয়া হয়। ৪৯১ জন সাক্ষীর মধ্যে দুই তদন্ত কর্মকর্তাসহ ২২৫ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/