13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় সরকারী ভাবে প্রতিষ্ঠিত হলো হিন্দু বিশ্ববিদ্যালয়

Brinda Chowdhury
February 5, 2020 5:07 pm
Link Copied!

ভারতীয় উপমহাদেশে বহু আগে ইসলামী স্কুল বা বিশ্ববিদ্যালয় প্রতিষ্টিত হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় এই প্রথম সরকারী ভাবে  প্রতিষ্ঠিত হলো হিন্দু ইউনিভার্সিটি।
রাষ্ট্রপতি জোকো “জোকোভি” উইদোডো (Joko “Jokowi” Widodo) একটি প্রেসিডেন্সিয়াল রেগুলেশন (পেপারস ) জারি করেছেন যা বালির ডেনপাসার হিন্দু ধর্ম স্টেট ইনস্টিটিউটকে (আইএইচডিএন) দেশের প্রথম হিন্দু রাজ্য বিশ্ববিদ্যালয়ে পরিণত করেছে।
এই বিধিমালায় বলা হয়েছে যে আই গুস্তি বাগস সুগ্রিভা স্টেট হিন্দু বিশ্ববিদ্যালয় (ইউএনএইএন)/ I Gusti Bagus Sugriwa State Hindu University (UHN) নামে নতুন বিশ্ববিদ্যালয়টি “হিন্দু উচ্চশিক্ষার পথ উন্মুক্ত করবে ” এবং হিন্দু উচ্চশিক্ষা কার্যক্রমের পাশাপাশি অন্যান্য ধরণের আধুনিক উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালিত করবে।
আরো

গত সপ্তাহে কার্যকর করা প্রবিধানের মাধ্যমে, বর্তমান আইএইচডিএন  সমস্ত শিক্ষার্থী ইউএনএইচ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হয়েছে   এবং ইনস্টিটিউটের সমস্ত সম্পদ এবং কর্মচারী নবগঠিত বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হয়েছে ।

“নতুন বিশ্ববিদ্যালয়টি পেপারসের  মাধ্যমে ঘোষণা করা হয়েছে এবং কেন্দ্রীয় সরকার থেকে হস্তান্তরের অপেক্ষায় রয়েছে। আমি খুব খুশি এবং কৃতজ্ঞ,” শুক্রবার আইটিএইচডিএন রেক্টর আই গুস্টি নাগুরাহ সুদানা ইনস্টিটিউটের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেন।

১৯৯৩ সালে হিন্দু ধর্মের শিক্ষকদের জন্য রাষ্ট্রীয় একাডেমি হিসাবে এবং ১৯৯৯  সালে হিন্দু ধর্ম স্টেট কলেজ  এবং পরে ২০০৪ সালে আইএইচডিএনতে রূপান্তরিত হওয়ার আগে এই ইনস্টিটিউটটি  সুনামের সাথেই  শুরু হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের রেক্টর সুডিয়ানা বলেন,  “Clearly this shows that President Jokowi has given special attention to Hindu educational institutions in Bali in order to improve the quality of our human capital,” he said. “Because of that, we should use this moment to move toward excellent human capital in Bali in the future.”অর্থাৎ, সুডিয়ানা বলেছিলেন যে এই আইনটি ইন্দোনেশিয়ার হিন্দুদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত হিসাবে চিহ্নিত হয়েছে।

“স্পষ্টতই এটি দেখায় যে আমাদের মানব রাজধানীর মান উন্নয়নের জন্য রাষ্ট্রপতি জোকোয়ালি বালির হিন্দু শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে বিশেষ মনোযোগ দিয়েছেন।” ” সে জন্যই  আমাদের এই মুহুর্তটি ভবিষ্যতে বালিতে দুর্দান্ত মানব রাজধানীর দিকে এগিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা উচিত।”

http://www.anandalokfoundation.com/