13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর সাংবাদিকদের আস্থা নেই

admin
February 6, 2017 12:32 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ সাম্প্রতিক সময়ে সাংবাদিকদের ওপর পুলিশী নির্যাতন এবং শাহজাদপুরে দৈনিক সমকালের প্রতিনিধি আবদুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস)। আজ রোববার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিকরা স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর আস্থা রাখতে পারছেন না। শাহবাগে দুজন সংবাদকর্মী যখন বিনা দোষে পুলিশি নির্যাতনের শিকার হওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী সেটাকে পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি হিসেবে আখ্যায়িত করেছেন। আর তাই বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবেন বলে সাংবাদিক সমাজ বিশ্বাস করতে পারছে না।

বক্তারা আরো বলেন, তাঁরা চান সাংবাদিক নির্যাতন ও খুনের ঘটনার বিচারে প্রধানমন্ত্রী হস্তক্ষেপ করুন। তাঁর হস্তক্ষেপ ছাড়া  সুষ্ঠু বিচার হবে বলে তাঁদের বিশ্বাস হয় না।

বক্তারা বলেন, গণমাধ্যমকে বলা হয় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সরকারের উন্নয়ন ও সুশাসন নিশ্চিতে গণমাধ্যম সরকারকে নিরবচ্ছিন সহযোগিতা করে যায়। সততার সঙ্গে পেশাগত দায়িত্ব পালন করতে গেলে সাংবাদিকরা সমাজের অসৎ ও দুষ্কৃতিকারী ব্যক্তিদের টার্গেট হন। ফলে রাষ্ট্রের দায়িত্ব সাংবাদিকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু সাম্প্রতিক সময়ে খোদ রাষ্ট্রীয় পুলিশ বাহিনী এবং সরকারদলীয় নির্বাচিত প্রতিনিধির হাতে সাংবাদিকরা যেভাবে নির্যাতন ও খুনের শিকার হয়েছেন তাতে দুষ্কৃতকারী ব্যক্তিরা সাংবাদিক নির্যাতনে আরো উৎসাহিত হচ্ছে। এটা রাষ্ট্র ও গণমাধ্যমের জন্য অশনিসংকেত।

সাংবাদিক সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক শামীম কবিরের সঞ্চালনায় মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক, ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক এ টি এম আতিকুর রহমান, গণিত বিভাগের সভাপতি অধ্যাপক শরিফ উদ্দিন, শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক মাফরুহী সাত্তার, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের প্রভাষক হাসান মাহমুদ ফয়সাল, সাংবাদিক সমিতির বিদায়ী সভাপতি বেলাল হোসাইন রাহাত, সমিতির নবনির্বাচিত সভাপতি মওদুদ আহম্মেদ সুজন, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল।

এ ছাড়া মানববন্ধনে অংশ নেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ফরিদ আহমেদ, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি মনোয়ার হোসেন তুহিন, পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক এমাদুল হক, গণিত বিভাগের শিক্ষক আমিনুর রহমান, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের প্রভাষক সালমা হোসাইন ও জাবি শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল। সংহতি জানিয়েছেন সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি উজ্জ্বল কুমার মণ্ডল। অবিলম্বে সাংবাদিক নির্যাতনে জড়িতদের সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানান তাঁরা।

http://www.anandalokfoundation.com/