13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শ্মশান কমিটির সম্পাদক তমাল মালাকারের বাঁধায় মৃতদেহ পাঁচ ঘণ্টা বৃষ্টিতে ভেজার পর প্রশাসনের হস্তক্ষেপে দাহ

Rai Kishori
June 1, 2020 3:30 pm
Link Copied!

করোনা উপসর্গ নিয়ে শনিবার বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু হয় নগরীর ধানগবেষনা রোডের বাসিন্দা নিতাই চন্দ্র শীলের। গত শনিবার বিকাল সাড়ে ৩টার দিকে একটি মরদেহ সৎকার করতে গেলে কর্তৃপক্ষ তথা শ্মশান কমিটির সাধারণ সম্পাদক তমাল মালাকার নিজেই শ্মশান থেকে মরদেহসহ তার স্বজনদের বাইরে বের করে দেয়।

বৃষ্টির মধ্যে মরদেহ নিয়ে ৫ ঘণ্টা মহাশ্মশানের বাইরে সড়কে অবস্থানের পর রাত ৯টার দিকে জেলা প্রশাসনের হস্তক্ষেপে লাশ সৎকারের অনুমতি পায় তার স্বজনরা।

বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দা ঝড় শুরু হয়।

বরিশাল নরসুন্দর কল্যাণ ইউনিয়নের সভাপতি নির্মল চন্দ্র জানান, নগরীর চাঁদমারী এলাকা নিতাই চন্দ্র শীল (৫৪) বুকে ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে বরিশাল মেডিকেলের করোনা ওয়ার্ডে মারা যান। ওইদিন বিকালে মরদেহটি সৎকারের জন্য মহাশ্মশানে নেওয়া হলে তাদের বাধা দেয় শ্মশান পরিচালনা কমিটির নেতারা। পরে মৃতের পরিবারের পক্ষ থেকে বিষয়টি বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানকে জানানো হয়।

পরে জেলা প্রশাসকের হস্তক্ষেপে অনুমতি পাওয়ার পর রাত ৯টার দিকে নিতাই চন্দ্র শীলের মৃতদেহের সৎকার করেন স্বজনরা।

বরিশাল মহাশ্মশান রক্ষা কমিটির সাধারণ সম্পাদক তমাল মালাকার বলেন, আমার বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন। করোনা আক্রান্ত মৃত দেহ নিয়ে শ্মশানের পকেট গেট দিয়ে জোর করে ঢুকেছিল। সেখানে তার হট্টগোল করছিল। স্বজনদের লাশ অ্যাম্বুলেন্সে রেখে প্রশাসনিক জটিলতা নিরসের জন্য বলা হয়েছিল। তারা সেটা শুনছিল না। তাছাড়া শ্মশানে তখনও মৃত দেহ দাহ চলছিল। অতিরিক্ত জায়গা না থাকায় ভেতরে মৃত দেহ ভেতরে রাখা সম্ভব হয়নি। তাই তাদেরকের বাইরে অপেক্ষা করতে বলা হয়েছিল।

http://www.anandalokfoundation.com/