13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘শিগগিরই ব্যাংকিং কমিশন গঠন করা হবেঃ অর্থমন্ত্রী

admin
May 9, 2018 10:02 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, শিগগিরই ব্যাংকিং কমিশন গঠন করা হবে। ভেবেছিলাম আগামী বাজেটের সময় এই কমিশন করবো কিন্তু তার আগেই করছি। যাতে ডিসেম্বরের মধ্যে কমিশন একটা রিপোর্ট করতে পারে এবং সেই রিপোর্টের সুপারিশ অনুযায়ী নতুন সরকার কাজ করতে পারে।’

তিনি বলেন, ‘অর্থ পাচারের কথা যতটা শোনা যায়, ততটা ঠিক না। অনেকটাই গুজব’রাজধানীর হোটেল রেডিসনে মঙ্গলবার রাতে বাজেট বিষয়ক এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

‘কেমন বাজেট চাই ২০১৮-১৯’ শিরোনামে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) এবং একটি বেসরকারি টিভি চ্যানেল যৌথভাবে এই অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আরও বলেন, ‘।আগে থেকেই সাবধান করে দিচ্ছি, বিদ্যুতের দাম বাড়বে। কারণ, যে রসদ দিয়ে বিদ্যুৎ উৎপাদন হয় সেগুলোর দাম বেড়ে গেছে।’মতবিনিময় সভায় অর্থমন্ত্রী আসন্ন বাজেটের বিভিন্ন দিক তুলে ধরেন।

অর্থমন্ত্রী বলেন, ‘মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ক্রমে জাতীয়করণ করা হবে। নতুন কিছু শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে বাজেটের অর্থ বরাদ্দ থাকবে। এবার বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব পাবে মানবসম্পদ উন্নয়ন। পরিবহন ও জ্বালানি খাতও থাকবে অগ্রাধিকারের তালিকায়। আগামী ৩০ জুন বাজেট পাস হবে।’

এ ছাড়া অর্থমন্ত্রী বলেন, ‘জঙ্গিবাদ নির্মূলে বাংলাদেশ কার্যকর ভূমিকা পালন করেছে, এটা বিশ্বস্বীকৃত। এবার বাজেটের আওতা আরো বাড়বে।’ সভায় অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ইকোনমিক রিপোর্টার্স ফোরামের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ। এছাড়া বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (পিআইডিএফ) মহাপরিচালক কে এ এফ মুরশিদ, বিজিএমইএ এর সভাপতি সিদ্দিকুর রহমান, এমসিসিআই এর সভাপতি নিহাব কবির, ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

http://www.anandalokfoundation.com/