13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

লাদাখ থেকে চিনা সেনার সম্পূর্ণ প্রত্যাহারের ব্যাপারে চাপ বাড়িয়েছে ভারত

Brinda Chowdhury
August 3, 2020 6:32 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক:  পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি ফেরানোর লক্ষ্যে চিনের সঙ্গে কমান্ডার পর্যায়ে পঞ্চম দফার বৈঠক সমাপ্ত করলো ভারত। সেনা সূত্রের খবর – টানা ১১ ঘণ্টা স্থায়ী বৈঠকে, প্যাংগং-সহ পূর্ব লাদাখের একাধিক এলাকা থেকে চিনা সেনার সম্পূর্ণ প্রত্যাহারের ব্যাপারে চাপ বাড়িয়েছে ভারত। চিনের অভ‍্যন্তরে মোলডো-তে এই বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংহ। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ৫ মে-র আগের স্থিতাবস্থা ফেরানোর দাবি ফের তুলেছে নয়াদিল্লি।
চিনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক অব্যাহত রেখেছে ভারত। প্রথম দফায় ৫৯টি চাইনিজ অ্যাপস নিষিদ্ধ করার পর, দ্বিতীয় দফায় ৪৭টি চাইনিজ অ্যাপস নিষিদ্ধ করেছে ভারত। ভারতের এই অর্থনৈতিক আঘাতের ভূয়সী প্রশংসা করেছে আমেরিকা। ভারতের পাশে থাকার আশ্বাস দিয়ে চাইনিজ অ্যাপস টিকটক নিষিদ্ধ করেছে আমেরিকা।
যে সমস্ত চিনা কোম্পানি ভারতে পণ্য ও সেবা দিতে চায়, তাদের উপর বিধিনিষেধ আরও কড়াকড়ি করেছে ভারত সরকার। হিমালয় অঞ্চলে ভারত ও চীনের মধ্যে যে সীমান্ত সঙ্ঘাত চলছে, তার প্রতিশোধ নিতেই এই পদক্ষেপ নিয়েছে নয়াদিল্লী।
গত সপ্তাহে যে নীতিমালা নেয়া হয়েছে, সেই নীতিমালা অনুযায়ী ভারতের সঙ্গে যে সব দেশের সীমান্ত রয়েছে, তারা ভারতে কোন দরপত্রে অংশ নিতে চাইলে তাদেরকে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পূর্বানুমতি নিতে হবে। ভারতের সাথে যদিও চীন, নেপাল, ভুটান, পাকিস্তান, বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্ত রয়েছে, কিন্তু বাস্তবে দেখা যায়, ভারতে দরপত্রে অংশ নেয়ার মতো সক্ষমতা কেবল চাইনিজ কোম্পানিরই রয়েছে।
নয়াদিল্লী বলেছে, দেশের প্রতিরক্ষা ও জাতীয় নিরাপত্তা শক্তিশালী করার জন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে। এর সুস্পষ্ট লক্ষ্য হচ্ছে চাইনিজ কোম্পানিগুলোকে ভারতের সরকারি খাত থেকে বের করে দেওয়া। পূর্বাঞ্চলীয় বিহার রাজ্য সরকার গঙ্গা নদীর উপর ব্রিজ নির্মাণের একটি ৩৯০ মিলিয়ন ডলারের চুক্তি বাতিল করা হয়েছে, কারণ একটি চিনা কোম্পানি এখানে জড়িত ছিল। মহারাষ্ট্র সরকার তিনটি চাইনিজ বিনিয়োগ আটকে দিয়েছে। এর মধ্যে চিনের অটোমোবাইল কোম্পানি গ্রেট ওয়াল-এর, মার্কিন কোম্পানি জেনারেল মোটর-এর ভারতীয় ফ‍্যাক্টরি কেনার পরিকল্পনা ভেস্তে গেছে।
চিন থেকে আসা পণ্যবাহী জাহাজেও বাছাই প্রক্রিয়া জোরদার করেছে ভারত। মোবাইল ফোনবাহী জাহাজগুলোকে বন্দরে মাল খালাস করতে দেওয়ার আগে, ভালো ভাবে পরীক্ষা-নিরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে ভারত; যাতে ভেজাল ও নিম্নমানের পণ্য না ঢুকতে পারে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে, ভারতকে অবশ্যই আমদানিকৃত সোলার সরঞ্জামের উপর থেকে নির্ভরতা কমাতে হবে, এবং বেইজিং থেকে আমদানি করা বেশ কিছু সরঞ্জামের উপর আমদানি নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে সরকার।
http://www.anandalokfoundation.com/