13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশী সীমান্তে কড়া নজরদারিতে ভারত

admin
October 7, 2017 3:29 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ  বাংলাদেশ সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে নজরদারি বাড়িয়েছে ভারত। এজন্য বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত এলাকার অরক্ষিত স্থানগুলো শনাক্ত করে সেখানে বিশেষ প্রহরার ব্যবস্থাও করা হয়েছে।

বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের বৈঠকের পর এসব কথা জানান বিএসএফ মহাপরিচালক কে কে শর্মা।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিএসএফের সদর দপ্তরে পাঁচ দিনব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে কে কে শর্মা জানান, ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে ১৪০টি অরক্ষিত জায়গা চিহ্নিত করা হয়েছে। সেইসঙ্গে সীমান্ত বরাবর নিরাপত্তা বাড়ানো, নজরদারি বৃদ্ধি করা এবং রোহিঙ্গা পাচারের সঙ্গে জড়িত দালালদের বিরুদ্ধে জোরদার প্রচারের কাজ শুরু করেছেন তাঁরা।

গত শুক্রবার কে কে শর্মা বলেন, ভারতের মাটিতে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে ভারত-বাংলাদেশ সীমান্ত বরাবর নজরদারি বাড়ানোর ব্যাপারে এই বৈঠকে একটি পরিকল্পনা নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘বাংলাদেশে যেভাবে একটা বিশাল সংখ্যাক রোহিঙ্গা আশ্রয় নিয়েছে তা যথেষ্ট উদ্বেগজনক। আমরা উভয় পক্ষই এই ইস্যুটি নিয়ে যথেষ্ট সতর্ক রয়েছি। বাংলাদেশ পেরিয়ে রোহিঙ্গারা ভারতে প্রবেশ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। ভারতে রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে আমরা দুই পক্ষই একাধিক পদক্ষেপ নিয়েছি।

বিএসএফের মহাপরিচালক জানান, বিজিবি ভারতকে নিশ্চিত করেছে যে রোহিঙ্গাদের গতিবিধি নিয়ন্ত্রণ করা হবে এবং তারা যাতে বাংলাদেশ পেরিয়ে ভারতে যেতে না পারে সেজন্য বাংলাদেশের একাধিক জায়গায় চেকপোস্ট বসিয়ে নজরদারি চালানো হবে।

ভারত-বাংলাদেশের মধ্যে দীর্ঘ চার হাজার ৯৬ কিলোমিটার বিস্তৃত আন্তর্জাতিক সীমান্ত বরাবর ১৪০টি অরক্ষিত জায়গা চিহ্নিত করা হয়েছে। সেখানে অধিক সংখ্যায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা এবং প্রযুক্তিগত সাহায্য নিয়ে সীমান্ত আরো শক্তিশালী করার ব্যাপারেও বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোহিঙ্গাদের পাচারের সঙ্গে জড়িত দালালদের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে বলে জানান বিএসএফের মহাপরিচালক। তিনি বলেন, ‘সিস্টার এজেন্সি, গোয়েন্দা এজেন্সির সহায়তা নিয়ে দালালদের চিহ্নতকরণ করা এবং তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার চেষ্টা চলছে। সীমান্তের উভয় পারেই এই দালাল চক্র অত্যন্ত সক্রিয় এবং এদের বিরুদ্ধে প্রচার চালানো হচ্ছে।

অন্যদিকে, বাংলাদেশের মাটি ব্যবহার করে সন্ত্রাসীরা যেন ভারতে কোনো নাশকতা সংঘটিত করতে না পারে সে ব্যাপারে বাংলাদেশের দৃঢ় অবস্থানের কথা জানিয়েছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন।

আবুল হোসেন বলেন, ‘রোহিঙ্গা সমস্যাটি মিয়ানমারে তৈরি হয়েছে, এটা আমাদের সমস্যা নয়। এর মধ্যেই পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। কিন্ত এটা এখন আমাদের দেশের কাছে সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গাদের থাকার ব্যাপারে আমাদের সরকার সিদ্ধান্ত নিয়েছে। রোহিঙ্গাদের প্রবেশ ও বাহির পথ চিহ্নিত করা হয়েছে এবং সেগুলির ওপর নজর রাখা হচ্ছে। বাংলাদেশ সরকার সব রোহিঙ্গাদেরই নিবন্ধন করার কাজ শুরু করেছে। নিবন্ধন ছাড়া কাউকেই কোনোরকম সহায়তা প্রদান করা হবে না। 

বিজিবির ডিজি মেজর জেনারেল আবুল হোসেনের নেতৃত্বে বৈঠকে ২৪ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়। অন্যদিকে ২৬ সদস্যের ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিএসএফ ডিজি কে কে শর্মা।

বৈঠকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এনআইএ, নারকোটিক কন্ট্রোল ব্যুরোর শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। 

রোহিঙ্গা ইস্যু ছাড়া এই বৈঠকে উভয় দেশের সীমান্তে অবৈধ অনুপ্রবেশ, সীমানা পিলার নির্মাণ, জাল রুপি, মাদকপাচারসহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়। ভারতে অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের সে দেশে ফেরত পাঠানোর জন্য তাদের শনাক্তকরণের প্রক্রিয়া দ্রুত করার বিষয়টি নিয়েও বিএসএফ-বিজিবির মধ্যে আলোচনা হয়।

http://www.anandalokfoundation.com/