13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়ার হঠকারিতায় ফয়দা লুটছে চীন

Link Copied!

গত মাসে দিল্লিতে আয়োজিত এসসিও সম্মেলনে, চীনের প্রতিরক্ষা মন্ত্রী লি শ্যাংফুর সঙ্গে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৈঠক করেছেন, কিন্তু হাত মিলান নি। তার মধ্যে সেই সম্মেলনে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু, চীনের সুরে সুর মিলিয়ে ‘কোয়াড’ সম্পর্কে বেফাঁস কথা বলে ফেলেছেন। সঙ্গত কারণেই ভারত তাতে অসন্তুষ্ট হয়েছে।
গেল সপ্তাহের ২০ মে জাপানের হিরোশিমায় জি-৭ সম্মেলনে গিয়ে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেনে রুশ-আগ্রাসন শুরু হওয়ার পর, এটাই ভারত-ইউক্রেন প্রথম শীর্ষ বৈঠক‌। বৈঠক শেষে নরেন্দ্র মোদী বলেন, “ইউক্রেনে চলমান এ যুদ্ধ শুধু অর্থনীতি কিংবা রাজনীতির বিষয় নয়, এটা মানবতার ইস্যু।”
পাশ্চাত্যের নিষেধাজ্ঞার কারণে বাজার মূল‍্যের চেয়ে অনেক কম দামে খনিজ তেল বিক্রি করতে বাধ্য হচ্ছে রাশিয়া। ভারত রাশিয়া থেকে সস্তায় তেল এনে, রিফাইন করে বিভিন্ন দেশে রপ্তানি করে- বাড়তি কিছু আয় করছে। যদিও ভারতের তুলনায় রাশিয়া থেকে চীনের তেল আমদানি চার গুণ বেশি; তা সত্ত্বেও রাশিয়া, ভারতের থেকে চীনকে বেশি ডিসকাউন্ট দিতে আরম্ভ করেছে। কেন দিচ্ছে সেটা সহজেই অনুমেয়। রাশিয়া চাইছে চীনের বাজারটা আরো বড় হোক, আর ভারতের বাজারটা ছোট হয়ে যাক।
বিগত এক মাসের এই ঘটনা প্রবাহ থেকে একথা বলা যাবে না যে, ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্ক একেবারে খারাপ হয়ে গেছে। রুশ-ভারত সম্পর্কের অবনতি ঘটলে, ভারতের খুব একটা ক্ষতি হবে না; ক্ষতি হবে রাশিয়ার। কেননা তাতে ভারতে অস্ত্র ও জ্বালানি রপ্তানির বিরাট বাজার হারাবে রাশিয়া। এখন ইউক্রেন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ভারতের কাছে। যুদ্ধ শেষ হলে পুনর্গঠনের জন্য ইউক্রেনে বিশাল পশ্চিমা সাহায্য আসবে। ভারতের প্রতিষ্ঠানগুলো সেখানে ঠিকাদারীর কাজ পাবে।
তবে ‘রুশ-ভারত অক্ষ বলয়’টি আর নেই। রাশিয়া ভারতের তুলনায় চীনকে অধিকতর গুরুত্ব দিচ্ছে এবং সুস্পষ্ট ভাবে ঝুঁকে পড়েছে চীনের দিকে। রাশিয়ান ব্লকে থাকা ভারতের জন্য ছিল বিরাট বোঝা। আমার ধারণা ভারত যদি রাশিয়ার সঙ্গে না থেকে, আমেরিকান শক্তি বলয়ে যোগ দিত- তাহলে ভারতের জিডিপি আজ চীনের চেয়ে বড় থাকতো। উল্লেখ্য, তাইওয়ান-দক্ষিণ কোরিয়া-সিঙ্গাপুরের মতো একসময়কার হতদরিদ্র দেশগুলো, আমেরিকার সঙ্গে চলে পৃথিবীর অন‍্যতম উন্নত ও ধনী রাষ্ট্রে পরিণত হয়েছে।
চীনের ব্লকে গিয়ে রাশিয়ার খুব একটা লাভ হবে না। লাভ যা হওয়ার চীনের হবে। রাশিয়ার খনিজ সম্পদ ও কৃষি সম্পদ চীন সস্তায় কিনবে। রাশিয়ান টেকনোলজি যদিও আমেরিকা ও পশ্চিম ইউরোপের সমকক্ষ মানের নয়, তবুও চীনের চেয়ে এগিয়ে। চীন এখন অতি সহজেই রাশিয়ান প্রযুক্তি কপি করতে পারবে।
রাশিয়ার সাবেক অঙ্গরাজ্য লিথুনিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া ইউরোপীয় ইউনিয়নে যোগ দিয়ে, অভাবনীয় উন্নতি করে ফেলেছে। এজন্য ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে যোগ দিয়ে ভাগ্যোন্নয়ন করতে চেয়েছিল। রাশিয়ার সেটা সহ্য হয়নি। রাশিয়া নিজের নাক কেটে ইউক্রেনের যাত্রা ভঙ্গ করেছে।
রাশিয়ার উচিত ছিল গণতান্ত্রিক হওয়া, মানবিক হওয়া এবং ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়া। তাতে পশ্চিম ইউরোপের প্রযুক্তি ও পুঁজি যেরকম রাশিয়ায় ঢুকতো, তেমনি রাশিয়াও কৃষি ও খনিজ সম্পদ পশ্চিম ইউরোপের বাজারে অতি উচ্চ মূল্যে বিক্রি করতে পারতো। এতদিনে জার্মানি-ফ্রান্সের সমপর্যায়ে উন্নীত হয়ে যেতে পারতো রাশিয়া।
রাশিয়া যে পণ্য ইউরোপীয় ইউনিয়নের বাজারে ১০০ টাকায় বিক্রি করতে পারত, সেই মাল এখন চীনের কাছে ১০ টাকায় বিক্রি করবে। এরপর চীন যদি বহুমাত্রিক সুপার পাওয়ারে পরিণত হয়ে যায় – তাহলে চীন বিশ্বশান্তির জন্য যতটা হুমকি হয়ে উঠবে, তার চেয়েও অনেক বড় হুমকিতে থাকবে তখন রাশিয়া। কারণ আউটার মাঞ্চুরিয়ার বিশাল ভূখণ্ড রাশিয়ার দখলে। সেই এলাকা নিজের বলে দাবি করে চীন।
চীন যদি সুপার পাওয়ার হয়ে ওঠে, রাশিয়ার কাছ থেকে আউটার মাঞ্চুরিয়া ছিনিয়ে নিয়ে যায়, তাহলে পূর্ব সীমান্তে রাশিয়া ল্যান্ডলকড হয়ে পড়বে। ভ্লাদিমির পুতিনের মতন স্বৈরাচারী, অযোগ্য ও অদূরদর্শী শাসকের অপশাসনে, রাশিয়া কোথায় গিয়ে নামে – সেটাই এখন দেখার অপেক্ষা।
http://www.anandalokfoundation.com/