13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাখাইনেই ফিরে যেতে চান রোহিঙ্গারা

admin
October 2, 2017 1:51 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  নির্যাতন-নিপীড়ন বন্ধ এবং নিরাপদ পরিবেশ তৈরি হলে রাখাইনে ফিরে যাবেন রোহিঙ্গারা। বান্দরবানের সীমান্ত এলাকায় অবস্থান নেয়া রোহিঙ্গাদের সঙ্গে এ বিষয়ে কথা বলতে গেলে ফেলে আসা মাতৃভূমির জন্য কান্নায় ভেঙে পড়েন অনেকে।

মাতৃভূমি আরাকানে অনেকেরই ছিল গোলা ভরা ধান, গোয়াল ভরা গরু আর পুকুর ভরা মাছ। শিক্ষা দীক্ষায় পিছিয়ে থাকলেও পেটের দায়ে কারো মুখাপেক্ষী হতে হয়নি কখনো। চাপিয়ে দেয়া সহিংসতার আগুনে মুহূর্তেই ছারখার হয়ে গেছে তিলি তিলে গড়া তাদের সুখের সংসার।

জন্মভূমিতে ফিরে যাবেন কি না এমন প্রশ্নে আবেগ ধরে রাখতে পারেন না অনেকেই। মাতৃভূমিতে ফেলে আসা সুখের সংসারের স্মৃতি এখনো তাদের তাড়িয়ে বেড়ায়। আর সে স্মৃতি মনে করে কান্নায় ভেঙ্গে পড়েন তারা।

রাখাইনের জনপ্রতিনিধি নুরুল হক জানালেন, মিয়ানমার সেনাবাহিনী তাদের সঙ্গে একধরনের বেইমানি করেছে। রাখাইনজুড়ে এখন কেবল অবিশ্বাস আর সন্দেহ। কাউকেই আর বন্ধু ভাবার উপায় নেই। তাই সেখানে ফিরে যাওয়া কতটা সম্ভব তা বলতে পারছেন না তিনি।

তবে পরিস্থিতি শান্ত হলে এবং জীবনের নিরাপত্তা নিশ্চিত হলে রাখাইনেই ফিরে যেতে চান বাংলাদেশে আশ্রয় নেয়া এসব মানুষ।

গেলো আগস্টে মাসের শেষ দিকে জঙ্গি সংগঠন সলিডারিটি অর্গানাইজেশন অব রোহিঙ্গা (আরএসও) রাখাইনে কয়েকটি নিরাপত্তা বাহিনীর ক্যাম্পে হামলা চালায়। এতে বেশ কয়েকজন নিহত হন। এর জের ধরে সরকারি বাহিনী রাখাইনের গ্রামগুলোতে সেনা অভিযান শুরু করে। এতে নারী, শিশুসহ নির্দোষ অনেকেই হতাহত হন। গ্রামের পর গ্রাম আগুনে পুড়িয়ে দেয়া হয়। বাধ্য হয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিতে থাকেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) মতে এ পর্যন্ত ৪ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশের উপকূলে অবস্থান নিয়েছে।

মিয়ানমার সরকারের দাবি, রাখাইনে ‘শান্তি প্রতিষ্ঠায় কাজ করা হচ্ছে’। যদিও বিশ্বের কোন সংবাদ সংস্থা বা মানবাধিকার সংগঠনকে সেখানে প্রবেশ করতে দিচ্ছে না তারা।

http://www.anandalokfoundation.com/