13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রমজানে চালের দাম বাড়ানোর কোনো কারণ নেই -খাদ্যমন্ত্রী

ডেস্ক
March 21, 2023 5:09 pm
Link Copied!

রমজানে চালের দাম বাড়ানোর কোনো কারণ নেই, বরং সামনে দাম আরও কমতে পারে। চাল ব্যবসায়ীদের এমন আশ্বাসের কথা জানালেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

মঙ্গলবার (২১ মার্চ) খাদ্য অধিদপ্তরের সম্মেলনকক্ষে রমজান মাসে ‘চালের বাজার স্থিতিশীল রাখতে’ মতবিনিময় সভায় ব্যবসায়ীদের আশ্বাসে এমন কথা বলেন খাদ্যমন্ত্রী।

খাদ্য সচিব মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে এ সভায় খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকারসহ চাল ব্যবসায়ী নেতা ও মাঠপর্যায়ের খাদ্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় নওগাঁ ধান-চাল আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি নীরদবরণ সাহা চন্দন বলেন, মিল মালিক কিংবা ব্যবসায়ী ব্যতীত ধান ও চাল মজুদ রাখার  কারনে বাইরে থেকে চাল আমদানি করার ফলে শত শত মিলের কী পরিস্থিতি দাঁড়াবে, এটা বোধহয় একটু বেশি বেশি ভাবা দরকার ছিল। মিল মালিকদের লোকসান গুণতে হচ্ছে।

তিনি আরও বলেন, রমজানে চালের দাম বাড়ানোর কোনো কারণ নেই, বরং সামনে দাম আরও কমতে পারে। এখন প্রতিমণ চালে ১৫০ টাকা থেকে ২শ টাকা কমে বিক্রি করতে হচ্ছে।

তিনি বলেন, মিলগুলো যাতে টিকে থাকতে পারে, খাদ্য মন্ত্রণালয়কে সেদিকে নজর দিতে হবে। আমরা মিল মালিকরা এদেশের সন্তান। আমরা শুধু টাকা ইনকাম করব সেই চিন্তাই নেই। মানুষ চিরস্থায়ী নয়, তাকে মরতে হবে। সেটা মনে করেই সাধারণ মানুষকে আমরা কষ্ট না দেই। চালের দাম স্থিতিশীল রাখার জন্য আমরা বদ্ধপরিকর। ইনশাআল্লাহ, চালের বাজার আর বাড়ার কোনো সম্ভাবনা নেই। আমরা সেদিকে সজাগ দৃষ্টি রাখব।

অটো মেজর অ্যান্ড হাস্কিং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক এইচ আর খান পাঠান বলেন, চালের দাম আর বাড়ার সম্ভাবনা নেই। সামনে নতুন চাল আসছে। তাই বাজার আর অস্থিতিশীল হওয়ার কোনো আশঙ্কা দেখছি না।

http://www.anandalokfoundation.com/