13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যশোরে বাড়িতে নামাজ আদায়ের প্রচারণা

Rai Kishori
April 6, 2020 6:58 pm
Link Copied!

যশোর প্রতিনিধি: করোনা ভাইরাসের বিস্তার রোধে মসজিদে জুম্মার নামাজে ১০জন এবং ওয়াক্তের নামাজে ৫ জন থাকার সরকারি নির্দেশনা যশোরের মসজিদগুলোতে প্রচার করা হয়েছে। একইসাথে জেলা তথ্য অফিসের উদ্যোগেও এ প্রচারণা চালানো হচ্ছে। আজ আছরের আজানের শেষেই এ ঘোষণা দেয়া হয়।

করোনা ভাইরাসের বিস্তার রোধে মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। ওই নির্দেশনার আলোকে যশোরের জেলা প্রশাসন থেকে জেলার মসজিদগুলো থেকে সরকারি নির্দেশনা প্রচার করতে বলা হয়েছে। এর প্রেক্ষিতে আজ আছরের আজান শেষে মসজিদের মাইকে মুসুল্লিদের বাড়িতে নামাজ আদায়ের অনুরোধ জানানো হয়। একইসাথে উল্লেখ করা হয় মসজিদে ওয়াক্তের নামাজে ইমাম, মুয়াজ্জিন ও খাদেমসহ সর্বোচ্চ ৫জন ও জুম্মার নামাজে সর্বোচ্চ ১০জন শরিক হতে পারবেন। এর বাইরের কোনও মুসল্লি মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না।

যশোর শহরের শংকরপুর শাহী জামে মসজিদের ইমাম মুফতি রফিকুল ইসলাম বলেন, আছরের আজানের আগে সরকারি নির্দেশনা হাতে পাই। এরপর আজান শেষে সে নির্দেশনা প্রচার করা হয়েছে। প্রচারের কারণে আজ আছরের নামাজে মাত্র ১০জন মুসুল্লি অংশ নেন। নামাজ শেষে মুসুল্লিদের আবারো সরকারি নির্দেশনার কথা বলে দেয়া হয়। আশাকারি মাগরিবের নামাজে ৫জনের বেশি মুসুল্লি হবে না।

এদিকে মসজিদসহ সকল উপসানালয়ে প্রার্থণাকারীদের জনসমাগম বন্ধে জেলা তথ্য অফিসের পক্ষ থেকেও প্রচারণা চালানো হয়েছে। শহরের বিভিন্ন এলাকায় এলাকায় গিয়ে তথ্য অফিসের প্রচার গাড়ি এ প্রচারণা চালায়।

জেলা তথ্য কর্মকর্তা এসএম কবির জানান, করোনা ভাইরাসের বিস্তার রোধে সকল ধর্মের লোকজনকে ঘরে প্রার্থণা করার জন্য প্রচারণা শুরু করা হয়েছে। আজ বিকেল ৩টার পর থেকে প্রচারণার গাড়ি প্রতিটি এলাকার মোড়ে মোড়ে গিয়ে এ প্রচারণা চালাচ্ছে। রাত ৯টা পর্যন্ত এ প্রচারণা চলবে এবং আগামী কয়েকদিন এ প্রচারণা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

http://www.anandalokfoundation.com/