13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ম্যামথের শেষ বংশধর হিসেবে অস্তিত্বের প্রমান দিল বিগ টাস্কার

Ovi Pandey
February 27, 2020 2:15 pm
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেস্কঃ ম্যামথের শেষ বংশধর হিসেবে অস্তিত্বের প্রমান দিল বিগ টাস্কার। যেমন বিরাট তার দেহের আকৃতি তেমন তার লম্বা দাঁত। দেখলে মনে হয় বিলুপ্ত হয়ে যাওয়া ম্যামথ যেন আবার ফিরে এসেছে।

হাতি বললেই আমাদের মাথায় আসে অতিকায় এক প্রাণির কথা। যার বিশাল দেহের সামনে আমরা তুচ্ছ। কিন্তু কেনিয়ায় খোঁজ মেলা এই নারী হাতিটি যেন ভিন্ন। বিরাট তার দেহের আকৃতি, তার লম্বা দাঁত ছুঁয়ে যায় মাটি।

বিগ টাস্কার (The Big Tasker) নামে পরিচিত এই হাতি বর্তমান পৃথিবীতে বিরল। ধারণা করা হচ্ছে আফ্রিকায় অসাধারণ দৃষ্টিশক্তির এই প্রাণীর বর্তমান সংখ্যা ৩০ এরও কম। এই হাতিটি ‘এফ-এমইউ১’ (F_MU1) নামেও পরিচিত। সম্প্রতি বন্যপ্রাণিদের জীবনযাত্রা নিয়ে টাসাভো ট্রাস্টের সঙ্গে পার্টনারশিপে কাজ করার উদ্দেশে কেনিয়ায় যান ব্রিটিশ আলোকচিত্রী উইল বুরার্ড লুকাস। এই বিরল হাতিটির কিছু দারুণ ছবি তুলেছেন তিনি।
৩৫ বছর বয়সী লুকাস নিজের অভিজ্ঞতা ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘যদি হাতিদের কোনো রাণী থাকতো, তবে অবশ্যই সেটা হতো এই হাতি। এটি দেখতে শীর্ণকায় হলেও তার দেহ জুড়ে ভর্তি লাবণ্য। তার দাঁতগুলো এতই বড় যে সামনের মাটি ছুঁয়ে যায় সহজেই।
ফটোগ্রাফার উইল বুরার্ড লুকাস বলেন, আমি যদি তাকে নিজের চোখে না দেখতাম তাহলে হয়ত বিশ্বাসই করতাম না যে পৃথিবীতে এমন একটি হাতি এখনো বেঁচে আছে। যেই হাতিটিকে দেখে তিনি এমন কথা বলেছেন তাকে দেখলে হয়ত আপনিও একই কথা বলবেন।

তবে এবারই প্রথম নয়, বিলুপ্তপ্রায় বন্য প্রাণীর ছবি তোলার মাধ্যমে এর আগেও শিরোনামে এসেছে লুকাস। বিরল প্রজাতির এক কালো চিতাবাঘের ছবি তুলেছিলেন তিনি। তার মতে, বিশাল দাঁতওয়ালা এই হাতি, কালো চিতাবাঘের চাইতেও বিরল।

http://www.anandalokfoundation.com/