13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মোদী ও সুষমার কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূত এইচটি ইমাম

admin
July 3, 2018 6:18 am
Link Copied!

কোলকাতা প্রতিনিধিঃ ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম। বৃহস্পতিবার দিল্লি এসে ভারতীয় নেতাদের সঙ্গে বৈঠকে করবেন তিনি।

সম্প্রতি ভারত সফর করে গিয়েছেন শেখ হাসিনার প্রতিপক্ষ প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপি-র দুই নেতা। তার ঠিক পরেই ইমামের ভারত সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ঢাকায় নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, ভারতের সঙ্গে আলাপ আলোচনা এবং দৌত্যও বাড়ছে। বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে অবশ্য বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানান, ‘‘অন্য দেশের ভোটের সঙ্গে ভারতের কোনও সম্পর্ক নেই। তা সম্পূর্ণ ভাবেই সেই দেশের অভ্যন্তরীণ গণতান্ত্রিক প্রক্রিয়া।’’ তবে কূটনীতিকরা বলছেন— গোটা উপমহাদেশই নজর রাখছে বাংলাদেশের দিকে। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক নিরাপত্তার প্রশ্নে সে দেশের সুষ্ঠু ও গণতান্ত্রিক উপায়ে ভোট সম্পন্ন হোক, এটাই কাম্য নয়াদিল্লির।

হাসিনা সরকারের জমানায় ভারত-বিরোধী সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে অনেকটাই স্বস্তিজনক জায়গায় পৌঁছেছে ভারত। সে দেশে বিএনপি-জামাতে ইসলামি জোটের হিংসাত্মক আন্দোলনের সমালোচনাও করেছে সাউথ ব্লক। তবে গত কয়েক মাস ধরে বিএনপি-র তরফ থেকে মোদী সরকারের কাছে পৌঁছনোর একটা চেষ্টা শুরু হয়েছে। সঙ্ঘ-ঘনিষ্ঠ বিজেপি নেতা রাম মাধবের সঙ্গে বিএনপি-র দুই নেতা আলোচনা করে গিয়েছেন বলেও সূত্রের খবর।

এমন একটা প্রেক্ষাপটে শেখ হাসিনার দূত আসছেন ভারতে। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করার কথা রয়েছে এইচ টি ইমামের। এ ছাড়া ‘অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন’ (ওআরএফ)-এর আয়োজিত একটি অনুষ্ঠানে আগামী ৭ তারিখ ভারত-বাংলাদেশ সম্পর্ক এবং সে দেশের পরিস্থিতি নিয়ে বক্তৃতা দেবেন ইমাম।

বাংলাদেশে নির্বাচনের আগে ভারতের সঙ্গে পূর্ণাঙ্গ তিস্তা চুক্তি হওয়ার সম্ভাবনা প্রায় নেই। কিন্তু বাণিজ্যিক বিনিয়োগ, পরিকাঠামো তৈরিতে অর্থ সাহায্য, রোহিঙ্গা শরণার্থীদের পুর্নবাসনের মতো বিষয়ে সাহায্য, কম সুদে ঋণ দেওয়ার মতো সহযোগিতার প্রতিশ্রুতি ভারতের পক্ষ থেকে হাসিনা সরকারকে দেওয়া হয়েছে। এক দিকে যেমন নতুন কিছু প্রকল্পে বিনিয়োগের বিষয়ে দ্বিপাক্ষিক আলাপ আলোচনা শুরু হয়েছে, অন্য দিকে ভারতীয় ঋণের টাকায় শুরু হওয়া পুরনো প্রকল্পগুলি কী অবস্থায় রয়েছে, সেটিও খতিয়ে দেখার কাজ চলছে। সূত্রের খবর, এইচ টি ইমাম তাঁর সফরে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিও ব্যাখ্যা করবেন ভারতীয় নেতাদের সামনে।

http://www.anandalokfoundation.com/