13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাতির জনক শেখ মুজিবের ‘বঙ্গবন্ধু’ উপাধি পাওয়ার ৫১ তম বর্ষ আজ

admin
February 23, 2020 1:42 pm
Link Copied!

দি নিউজ ডেস্কঃ স্বাধীনতা আন্দোলনে শেখ মুজিবের ত্যাগ তিতিক্ষার জন্য তাকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয়। বাঙালি জাতির শ্রেষ্ঠ নেতা শেখ মুজিবুর রহমানের ‘বঙ্গবন্ধু‘ উপাধিতে ভূষিত হওয়ার ৫১তম বার্ষিকী আজ।
ঐতিহাসিক ২৩ ফেব্রুয়ারি সমগ্র বাঙালি জাতির জীবনে এক ঐতিহাসিক দিন। কারন, যে নেতা কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে বছরের পর বছর কাটিয়েছেন, বারবার ফাঁসির মঞ্চ থেকে ফিরে এসেছেন, সেই প্রিয় নেতাকে বাঙালি জাতি কৃতজ্ঞচিত্তে ‘বঙ্গবন্ধু’ উপাধি দিয়েছিল।
১৯৬৯ সালের ২৩ শে ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্র সংগ্রাম পরিষদের আয়োজনে আয়োজিত প্রথম জনসভা আইয়ুব খানের পতন ও শেখ মুজিবুর রহমানসহ সকল রাজনৈতিক বন্দির নিঃশর্ত মুক্তিকে স্মরণীয় করে রাখে।

জনসভায় উপস্থিত লাখো জনতার সামনে ছাত্র সংগ্রাম পরিষদের সমন্বয়ক ও ডাকসুর তৎকালীন ভিপি তোফায়েল আহমেদ বাঙালি জাতির স্বাধীনতা আন্দোলনে শেখ মুজিবের ত্যাগ তিতিক্ষার জন্য তাকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করেন

লাখো জনতা দুই হাত তুলে তোফায়েল আহমেদের সেই প্রস্তাব সমর্থন করেন। সেই থেকে জাতির জনক শেখ মুজিবের নামের অবিচ্ছেদ্য অংশ হয়ে আছে বঙ্গবন্ধু উপাধি।

যার এত বড় মন, যিনি শত্রুরও দুঃখকষ্ট সহ্য করতে পারতেন না। কোনো মানুষকে তিনি কখনও অসম্মান করেননি। ছোটকে তিনি বড় করতেন এবং ছোটকে বড় করেই নিজে বড় হয়েছেন। মহৎ গুণাবলির অধিকারী ‘বাঙালির বন্ধু’ হিসেবে আস্থা অর্জনকারী, গরিব-দুঃখী-মেহনতি মানুষের বন্ধু এমন একজন মহান ব্যক্তিত্বের নামের অগ্রেই ‘বঙ্গবন্ধু’ উপাধি শোভনীয়।

http://www.anandalokfoundation.com/