13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযুদ্ধের চেতনায় জন্ম বাংলাদেশকে পাকিস্তান বানানোর অপচেষ্টা করেছিলেন জিয়া  -শিক্ষামন্ত্রী

Rai Kishori
March 26, 2023 6:04 pm
Link Copied!

মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে আমরা যে মুক্তির পথে যাত্রা শুরু করেছিলাম, সেই যাত্রা পথকে রুদ্ধ করে দিয়ে আবারও পাকিস্তানে ফেরত নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করেছিলেন জিয়াউর রহমান। তার প্রমাণ আমরা পাই যখন বঙ্গবন্ধুকে হত্যার পর বঙ্গবন্ধুর নাম নিষিদ্ধ করা হয়েছিল, জয় বাংলা নিষিদ্ধ হয়েছিল, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিষিদ্ধ করা হয়েছিল। সারা দেশে মুক্তিযোদ্ধা নিধন করা হয়েছিল। সশস্ত্র বাহিনী থেকে মুক্তিযোদ্ধা অফিসারকে হত্যা করা হয়েছিল, সরিয়ে দেওয়া হয়েছিল। সারা দেশে মুক্তিযোদ্ধাদের অপমান করা হয়েছিল। যে নারীদের বীরঙ্গনা উপাধি দিয়ে বঙ্গবন্ধু পুনর্বাসনের ব্যবস্থা করেছিলেন, সেই নারীদের পুনর্বাসনের সমস্ত কিছু কেড়ে নেওয়া হয়েছিল। বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ।

আজ মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুর শিল্পকলা একাডেমিতে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কাদের নিয়ে তারা ক্ষমতায় বসেছিল? তারা আলবদর, রাজাকার, আল শামসদের প্রধানদের ক্ষমতায় বসিয়েছিল, যারা এই দেশটাকে ধ্বংসযজ্ঞে পরিণত করতে লিপ্ত ছিল, যারা যুদ্ধাপরাধ করেছিল, মানবতা বিরোধী অপরাধ করেছিল তাদের নিয়ে তারা ক্ষমতায় বসেছিল।

বঙ্গবন্ধুকে হত্যার পর সারা দেশে মুক্তিযোদ্ধা নিধন করা হয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাস পরিপূর্ণভাবে বিকৃত করে ফেলা হয়েছে, বাকশালকে একদলীয় শাসনের অপবাদ দিয়ে বহুদলীয় শাসনের নামে দেশে ধর্মভিত্তিক রাজনীতি চালু করা হয়েছিল। বিএনপির জন্মই ছিলো আজন্ম পাপ। তার কারণ ক্যান্টনমেন্টে কোনো রাজনৈতিক দল জন্ম নিতে পারে না। অবৈধ ক্ষমতা দখলদারের পকেট থেকে গড়ে উঠা কোনো রাজনৈতিক দল কখনো মানুষের অধিকারের জন্য কাজ করতে পারে না। আওয়ামী লীগের জন্ম হয়েছে মানুষের অধিকার আদায়ের জন্য, আন্দোলনের লড়াইয়ের মধ্য দিয়ে। বিকশিত হয়েছে মানুষের অধিকার আদায়ের আন্দোলন সংগ্রামের মধ্যদিয়ে। আওয়ামী লীগের নেতৃত্বে বাঙালি তার ভাষার অধিকার পেয়েছে, স্বাধীনতা পেয়েছে, বাঙালি গণতন্ত্র পেয়েছে, আজ বাঙালি উন্নত সমৃদ্ধ জীবন পেয়েছে, বাঙালি তার স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে।

http://www.anandalokfoundation.com/