13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মার্কিনীদের তিব্বতে ঢুকতে না দিলে চীনা ভিসায় নিষেধাজ্ঞা আমেরিকার

admin
September 27, 2018 8:20 am
Link Copied!

বাণিজ্য নিয়ে লড়াই চলছেই। এ বার চিনকে কড়া বার্তা দিয়ে গুরুত্বপূর্ণ বিল পাশ করল কংগ্রেস। মার্কিন নাগরিক, সরকারি অফিসার এবং সাংবাদিকদের যে সব চিনা অফিসার তিব্বতে ঢুকতে দেবেন না, তাঁদের ভিসায় নিষেধাজ্ঞা চাপানোর প্রস্তাব দিয়ে বিল পাশ হয়েছে মার্কিন কংগ্রেসে।

ট্রাম্প প্রশাসন এর আগেই আমদানি শুল্ক চাপিয়ে চিনকে কোণঠাসা করার কাজ শুরু করেছে। ‘তিব্বত আইনে’র আওতায় চিনা নাগরিকদের মতো সে দেশে প্রবেশের সুযোগ যাতে মার্কিনরাও পান, এ বার তার দাবি উঠল।

মঙ্গলবার হাউস অব রিপ্রেজেন্টেটেভিস এই প্রস্তাব সংক্রান্ত বিল সর্বসম্মতিক্রমে পাশ হয়েছে। মার্কিন কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য প্রমীলা জয়পাল বলেছেন, ‘‘বহু দিন ধরে তিব্বতে মার্কিনদের প্রবেশ নিয়ন্ত্রণ করে আসছে চিন। তিব্বতে মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত খবর সাংবাদিকদের কাছে পৌঁছয় না।

তিব্বতি-মার্কিনরাও নিজ ভূমে ঢুকতে পারেন না। সেই সব বিতর্কের অবসান ঘটাবে এই বিল।’’ তাঁর দাবি, চিনা অফিসার, সাংবাদিক ও অন্য নাগরিকরা যেমন আমেরিকায় স্বাধীন ভাবে ঘোরাফেরা করতে পারেন, মার্কিন নাগরিকদের ক্ষেত্রেও সে নিয়ম প্রযোজ্য হওয়া উচিত। ডেমোক্র্যাটিক সদস্য ন্যান্সি পেলোসি বলেছেন, লাসায় (তিব্বতের প্রশাসনিক রাজধানী) আমেরিকার কূটনৈতিক উপস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাঁর কথায়, ‘‘ছ’দশক ধরে তিব্বতের মানুষ চিনের অত্যাচার সহ্য করে এসেছে। এই একাধিপত্য মানা যায় না।’’

http://www.anandalokfoundation.com/