13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মাদক ও জঙ্গিবাদ আমাদের বড় চ্যালেঞ্জ : আইজিপি

admin
January 13, 2017 9:25 pm
Link Copied!

শরীয়তপুর প্রতিনিধি ॥ বাংলাদেশ পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) এ.কে.এম. শহীদুল হক বিপিএম বলেছেন, গ্রাম দিবস উদযাপন এটি একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ যা সচরাচর দেখা যায় না। আমাদের অনেক গ্রামীণ সংস্কৃতি হারিয়ে যাচ্ছে, সেগুলো পুনজ্জীবিত করে বর্তমান প্রজন্মের কাছে তুলা ধরা আমাদের একান্ত কর্তব্য। পাশাপাশি গ্রামের উন্নয়ন ও প্রামের প্রান্তিক জনগোষ্ঠির সাহায্যে আমাদের সকলের এগিয়ে আসা উচিৎ। এ ক্ষেত্রে লাকার্তা ফাউল্ডেশন গ্রাম দিবস উদযাপনের মধ্যমে দৃষ্টান্ত স্থাপন করেছে।

শুক্রবার দুপুর ১২ টায় শরীয়তপরের ভেদরগঞ্জ উপজেলার লাকার্তা গ্রামের লাকার্তা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে লাকার্তা ফাউন্ডেশনের উদ্যোগে দুই দিনব্যাপী গ্রামদিবস উদযাপন অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের প্রায় সকল শহরবাসী মানুষের শেকর কোন না কোন গ্রামে। আর তাই শহুরে মানুষদের গ্রামমুখী করে গ্রামীণ উন্নয়নে উৎসাহিত করতে এ ধরণের উদ্যোগ প্রশংসনীয়।

আইজিপি বলেন, জঙ্গিবাদ ও মাদক এই দুটি বর্তমানে আমাদের চ্যালেঞ্জ। শুধু আইন করে পুলিশ দিয়ে এই চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব না। এই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে, পুলিশ সহযোগিতা করতে হবে। এই মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সকলকে সচেতন হতে হবে। প্রতিটি ক্ষেত্রে মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

লাকার্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মঞ্জুরুল হক সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গেস্ট অব অনার বিশিষ্ট শিল্পপতি ও সমাজ সেবক শামসুর রহমান (শাহজাদা), বিশেষ অতিথি জেলা আওয়ামী লীগের সাভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা সিকদার, জেলা প্রশাসক মাহমুদুল হোসাইন খান, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য এবিএম বদরুদ্দোজা, ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল আহমেদ, ছয়গাঁও ইউপি চেয়ারম্যান মামুন মীর প্রমূখ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লাকার্তা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এসএম রফিকুল ইসলাম, সাংগঠনিক পরিচালক আবেদুর রহমান সিকদার, সহ-সভাপতি আব্দুর রহমান সিকদার, নিরিক্ষণ কমিটির আহবায়ক রফিকুল ইসলাম মারুফ, সংগঠক মহিবুল সাজ্জাদ রোমান, আসাদুর রহমান সিকদার প্রমুখ।

গ্রাম দিবস উপলক্ষে লাকার্তা ফাউন্ডেশন ১০ জন গৃহহীনকে সেমি পাকা ঘর নির্মাণ, বেকার ও অসহায়দের জীবিকা নির্বাহের জন্য একটি করে গাভী প্রদান, শিক্ষা বৃত্তি প্রদান, প্রায় ৬শ মানুষকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা, সাধারণ স্বাস্থ্য সেবা, দন্ত চিকিৎসা, পরিচ্ছন্নতা অভিযান, সম্প্রীতি র‌্যালী, শিশুদের চিত্রাংকন প্রতিযোগীতা, উৎপাদিত ফসল-ফলমূল, শাক-সবজী প্রদর্শনী, মহিলাদের হাতের কাজ, রান্ন-বান্না ইত্যাদি প্রদর্শনসহ নানান রকম অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে এক উৎসব মূখখর ভ্রাতৃত্ব বন্ধন পরিবেশ সৃষ্টি করে যা ব্যাপকভাবে মানুষের মধ্যে সাড়া জাগিয়েছে।

বক্তব্যের পূর্বে আইজিপি এ.কে.এম. শহীদুল হক ১০ জন গৃহহীনকে সেমি পাকা ঘর নির্মাণ ও ১০ জন বেকার অসহায়দের জীবিকা নির্বাহের জন্য একটি করে গাভীর স্টিকার হাতে তুলে দেন।

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার একটি গ্রামের নাম লাকার্তা। এই গ্রামের শেকড়ের সাথে সম্পৃক্ত সকলকে একত্রীকরণ, সৌহার্দ, সম্প্রীতি বাড়ানো, আর্থসামাজিক, শিক্ষা ও সংস্কৃতির উন্নয়নের লক্ষ্যে এ গ্রামের সাথে সম্পৃক্ত সকলে মিলে ২০১৪ সালে ‘লাকার্তা ফাউন্ডেশন’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করে। ইতিমধ্যে লাকার্তা ফাউন্ডেশন শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, গৃহহীনদের গৃহ নির্মাণ ইত্যাদি কর্মকা- হাতে নিয়েছে এবং অনেক মানুষ উপকৃত হয়েছে।

http://www.anandalokfoundation.com/