13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নিজেদের নামে ভুয়া রোগীর তালিকা দেখিয়ে খাবারের বিল তুলছে ডাক্তার-নার্স-স্টাফরা

Rai Kishori
May 12, 2020 8:56 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার, দুলাল পালঃ ঢাকার সাভারে নিজেদের নামে ভুয়া রোগীর তালিকা দেখিয়ে খাবারের বিল তুলছে ডাক্তার-নার্স-স্টাফরা। করোনাভাইরাস মহামারির কারণে দেশের বেশিরভাগ হাসপাতালই এখন প্রায় রোগীশুন্য। ব্যতিক্রম নয় ঢাকার সাভার উপজেলা স্বাস্থ্য কমেপ্লেক্সও। চলমান এই মহামারিতে ৫০ শয্যার সরকারি এই হাসপাতালটিতে প্রতিদিন গড়ে মাত্র ৫-৬ জন রোগী বহির্বিভাগে চিকিৎসা নিচ্ছেন। কিন্তু ভর্তি রোগীর ভুয়া তালিকা দেখিয়ে খাবারের বিল তৈরি করে অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে সেখানে কর্মরতদের বিরুদ্ধে।

অনুসন্ধান করে দি নিউজের স্টাফ রিপোর্টার বলেন, ভুয়া তালিকায় রোগী হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে হাসপাতালে কর্মরত ডাক্তার, নার্স ও স্টাফদের নাম। স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদার নামও রয়েছে সেখানে। চলমান মহামারিতে হাসপাতালটিতে উল্লেখযোগ্য সংখ্যক আবাসিক রোগী না থাকলেও গত কয়েকদিনের খাদ্য তালিকায় ৫০ জনে ৫০ জন রোগীই ভর্তি দেখানো হয়েছে।

কিন্তু, ওই সময়ের মধ্যে (মোট ১০ দিনের হিসেব) হাসপাতালে ভর্তি হওয়া মোট রোগীর সংখ্যা মাত্র ১৮জন। গড়ে প্রতিদিন তিন থেকে চারজন রোগী ভর্তি হয়েছেন। তাদের অনেকে আবার চিকিৎসা নিয়ে চলেও গেছেন। সংশ্লিষ্ট সূত্রে খবর, দীর্ঘদিন ধরে ঠিকাদারের সঙ্গে যোগসাজশে এভাবেই ভর্তি রোগীদের ভুয়া তালিকা বানিয়ে বিপুল পরিমাণ সরকারি অর্থ আত্মসাৎ করে আসছেন কিছু অসাধু কর্মচারি। একজন রোগীর দৈনিক খাবারের জন্য বরাদ্দ অর্থের পরিমাণ ২১০ টাকা।

আবাসিক বিভাগের খাবার সরবরাহের তালিকায় প্রতিদিন ৫০ জন রোগী ভর্তি দেখানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্র থেকে পাওয়া সেই তালিকায় থাকা নামের অধিকাংশই হাসপাতালের কয়েকজন চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও অন্যান্য স্টাফের।

অভিযোগ রয়েছে, দীর্ঘদিন ধরে খাবার সরবরাহে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান অনিয়ম করে আসলেও কখনোই কার্যকর পদক্ষেপ নেয়নি হাসপাতাল কর্তৃপক্ষ। বরং তাদেরকে সহযোগিতা করে আসছেন হাসপাতালের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারি

এ বিষয়ে জানতে চাইলে পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা দি নিউজকে বলেন, “মূলত হাসপাতালের আবাসিক বিভাগে রোগীদের খাবার সরবরাহের বিষয়টি আবাসিক মেডিকেল অফিসার দেখেন। খাবারের বিলে আবাসিক মেডিকেল অফিসার সাক্ষর করার পরই আমি সেই বিলে স্বাক্ষর করি। যদি খাবার সরবরাহে কোনো অনিয়ম পাওয়া যায়, তাহলে তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

এসব অভিযোগ সম্পর্কে বক্তব্য দিতে অস্বীকৃতি জানান স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. নুসরাত জাহান সাথী। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো কথা বলতে পারবেন না বলে জানান তিনি।

সার্বিক অভিযোগের বিষয়ে ঢাকা জেলা সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান দি নিউজকে বলেন, “এমনটি হয়ে থাকলে সেটি অবশ্যই অনিয়ম। বিষয়টি তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

http://www.anandalokfoundation.com/