13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভুল স্বীকার ও সংশোধনের সংকল্পও করেছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি

PRC
April 19, 2022 4:33 pm
Link Copied!

“গত আড়াই বছরে আমরা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি কোভিড-১৯, ঋণের বোঝা এবং কিছু ভুল আমাদের ছিল।” রাজাপক্ষে আরও বলে “তাদের সংস্কার করা দরকার।” আমাদের তাদের ঠিক করে এগিয়ে যেতে হবে। জনগণের আস্থা ফিরিয়ে আনতে হবে। এমন ভুল করেছেন যা দেশকে কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে ফেলেছে।  ভুল সংশোধনের সংকল্পও করেছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে ।

সোমবার(১৮ এপ্রিল) ১৭ জন মন্ত্রীর একটি নতুন মন্ত্রিসভা গঠন করেছেন, যেখানে তার ভাই প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাক্ষে তার পরিবারের একমাত্র সদস্য।  নতুন মন্ত্রিসভার সামনে নিজের ভুল স্বীকার করেছেন রাষ্ট্রপতি  গোতাবায়া রাজাপক্ষে।

গোতাবায়া রাজাপক্ষে  বলেছেন যে তিনি ২০২০ সালে রাসায়নিক সার নিষিদ্ধ করার সিদ্ধান্তের জন্য দুঃখ প্রকাশ করেছেন, যা খাদ্য উৎপাদনকে তীব্র হ্রাসের দিকে পরিচালিত করেছিল এবং দেশকে ব্যাপক বিক্ষোভের দিকে পরিচালিত করেছিল।  তিনি বলেছিলেন যে তার সিদ্ধান্ত “ভুল” এবং এখন সংশোধনমূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে।

রাজাপক্ষে জৈব সারের সঙ্গে সবুজ কৃষি নীতি বাস্তবায়নের জন্য ২০২০ সালের মাঝামাঝি সময়ে আমদানিকৃত সার ব্যবহার নিষিদ্ধ করেছিলেন। রাষ্ট্রপতি আরও বলেন, তার সরকারের অনেক আগেই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ত্রাণের জন্য যাওয়া উচিত ছিল এবং আইএমএফের কাছে না যাওয়া একটি ভুল ছিল।

এদিকে চলতি সপ্তাহে ওয়াশিংটনে আইএমএফের বার্ষিক সভা অনুষ্ঠিত হচ্ছে। শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলি সেবরি ও অন্যান্য কর্মকর্তারা সেখানে যোগ দিতে রওনা হয়েছেন। শ্রীলঙ্কা বর্তমানে অভূতপূর্ব অর্থনৈতিক সংকটে ভুগছে এবং দেশটি একটি মারাত্মক বৈদেশিক মুদ্রার সংকটের সম্মুখীন হয়েছে, যার ফলে খাদ্য ও জ্বালানি আমদানির জন্য অর্থ প্রদান করতে অক্ষম হয়েছে। খাদ্য ও জ্বালানি কেনার জন্য জরুরি ঋণের জন্য শ্রীলঙ্কা চিন ও ভারতের দিকে ঝুঁকেছে।

http://www.anandalokfoundation.com/