13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগের ষড়যন্ত্র করছে সরকার

admin
September 5, 2017 2:53 am
Link Copied!

ডেস্ক রিপোর্টঃ রাষ্ট্রপতিকে ব্যবহার করে সংবিধানের ৯৭ অনুচ্ছেদ প্রয়োগ ও সংশোধনের মাধ্যমে সরকার পছন্দ মতো ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগের ষড়যন্ত্র করছে বলে দাবি করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহল কবির রিজভী।

রোববার দুপুরে দলটির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে রিজভী বলেন, গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। সরকার এখন নিজেদের পছন্দ মতো ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগের পায়তারা করছে। এর উদ্দেশ্য হচ্ছে বিচার বিভাগকে নির্বাহী বিভাগের অধীনে নিয়ে শুধুমাত্র একজন ব্যক্তির নিয়ন্ত্রাধীন করা।

তিনি বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর প্রধানমন্ত্রী থেকে শুরু করে আওয়ামী লীগের নেতারা বিচার বিভাগকে ন্যাক্কারজনকভাবে আক্রমণ করে, প্রধান বিচারপতির সঙ্গে বেআইনিভাবে আওয়ামী নেতারা বৈঠক করে চাপ প্রয়োগ করে যখন তারা ব্যর্থ হয়েছেন এখন অন্য উপায় বের করছে। আওয়ামী সমর্থক কেউ কেউ বলছেন সংবিধানের ৯৭ অনুচ্ছেদ ব্যবহার করে রাষ্ট্রপতি সন্তোষজনক মনে করলে প্রধান বিচারপতিকে সরিয়ে দিতে পারেন। কিন্তু দেশের সংবিধান বিশেষজ্ঞরা বলছেন রাষ্ট্রপতিকে খেয়াল খুশি মতো ৯৭ অনুচ্ছেদ ব্যবহার করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে নিয়োগ দেয়ার সুযোগ দেয়া হয়নি। এরকম ব্যাখ্যা দিলে তো বিচার বিভাগের স্বাধীনতা থাকে না।

রিজভী বলেন, এটি বিচার বিভাগকে করায়ত্ব করার আরেকটি নীল নকশা। সরকার যদি এমন পদক্ষেপ নেয় তা হবে অত্যন্ত ভয়াবহ। পৃথিবীর ইতিহাসে এমন কোন নজির নেই। এতে বিচার বিভাগ ধ্বংস হয়ে যাবে।

সাংবাদিক সম্মেলনে রিজভী আরো বলেন, ঈদুল আজহার রেশ এখনো কাটেনি। এমন উৎসবের দিনে কাউকে নিয়ে সমালোচনা করা ঠিক না। কিন্তু আওয়ামী লীগ নেতারা ঈদের আগেরদিনও বেগম খালেদা জিয়া ও বিএনপি সম্পর্কে যে ধরনের কথা বলেছেন তাতে আমরা কিছু না বলে পারি না।

রিজভী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, যখন অশিক্ষিতরা ক্ষমতায় আসে তখন দেশ পিছিয়ে পড়ে। আওয়ামী লীগ বস্তা পঁচা ডক্টরেট ডিগ্রি নিয়ে আজ দেশকে কোন দিকে নিয়ে যাচ্ছে জনগণ দেখতে পাচ্ছেন। সস্তা ডিগ্রির ক্ষমতাবানরা আজ দেশে খুন-গুম, নারী নির্যাতনের বন্যা বয়ে দিয়েছে। এসব অন্যায় নির্যাতনের নথিপত্র জনগণের কাছে আছে বলে দাবি করেন রিজভী। সূত্র: চ্যানেল আই।

http://www.anandalokfoundation.com/