13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারত দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রকে ভোগাচ্ছে

Ovi Pandey
February 22, 2020 8:52 am
Link Copied!

দি নিউজ ডেস্কঃ বাণিজ্য খাতে উচ্চ শুল্ক নির্ধারণ করে ভারত দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রকে ভোগাচ্ছে। আসন্ন ভারত সফরে এই বিষয়টি নিয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন ট্রাম্প।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার কলোরাডোতে ‘কিপ আমেরিকা গ্রেট’ র‍্যালিতে অংশ নিয়ে ট্রাম্প এ কথা বলেন। র‍্যালিতে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও উপস্থিত ছিলেন। ২৪ ফেব্রুয়ারি দুদিনের ভারত সফরে আসার কথা রয়েছে ট্রাম্পের। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথমবার ভারতে আসছেন তিনি। দুদিনের এই সফরে তিনি আহমেদাবাদ, আগ্রা ও দিল্লিতে যাবেন। বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও। বৈঠকে কী বিষয়ে আলোচনা হতে পারে, সেটির ইঙ্গিতও দিয়েছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি আগামী সপ্তাহে ভারতে যাচ্ছি। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বাণিজ্য নিয়ে কথা বলব। ভারত আমাদের অনেক দিন ধরে ভোগাচ্ছে। তারা আমাদের পণ্যের ওপর যে শুল্ক নির্ধারণ করে রেখেছে, অন্য কোনো দেশের ওপর এত উচ্চ মাত্রার শুল্ক নির্ধারণ করেনি।

যুক্তরাষ্ট্রের বার্ষিক আমদানি-রপ্তানির প্রায় ৩ শতাংশ হয় ভারতের সঙ্গে। ট্রাম্পের ভারত সফরে যেন একটি সন্তোষজনক বাণিজ্য চুক্তি হয়, সে ব্যাপারে গত কয়েক সপ্তাহ ধরে ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক প্রতিনিধি রবার্ট লাইটিজার টেলিফোনে বেশ কয়েক দফা বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্র চাইছে, ভারতে তাদের মেডিকেল ও ডেইরি পণ্যের বাজার আরও বড় হোক। এ ছাড়া প্রযুক্তি বিষয়ক পণ্যের ওপর শুল্ক কমানো হোক, এমন দাবিও জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

http://www.anandalokfoundation.com/