13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মহাত্মা গান্ধী ও নেহেরুর খামখেয়ালিপনায় ভারত আজও পঙ্গুত্ব জীবন কাটাচ্ছে

Ovi Pandey
January 22, 2020 1:00 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কূটনৈতিক প্রতিবেদক) : মহাত্মা গান্ধী ও জওহরলাল নেহেরুর খামখেয়ালিপনায় ভারত এখনো পঙ্গু  হয়ে জীবন কাটাচ্ছে। ভারত ভাগের জন্য জাতি আজ মহাত্মা গান্ধীকেই দায়ী করছে। অন্যদিকে ভেটো ক্ষমতা ফিরিয়ে দেয়ার জন্য ভারতকে আজ অন্যের উপর নির্ভরশীল হতে হচ্ছে,যার জন্য একমাত্র নেহেরুকে কাঠগড়ায় তুলছে বিজেপি।

দেশ বিভাগের সময় ১৩ সদস‍্য বিশিষ্ট কংগ্রেস ওয়ার্কিং কমিটির ১২ জন সদস্য, সর্দার বল্লভ ভাই প‍্যাটেলকে প্রধানমন্ত্রী পদে মনোনীত করেছিলেন। কিন্তু জওহরলাল নেহেরু ছিলেন একমাত্র ব‍্যক্তি, যিনি ঐ প্রস্তাবের বিরোধিতা করেছিলেন। তিনি তখন মহাত্মা গান্ধীকে হুমকির সুরে দিয়ে বললেন, আমাকে প্রধানমন্ত্রী না বানালে আমি কংগ্রেস ভাঙবো।

মহাত্মা গান্ধীর অনৈতিক হস্তক্ষেপে নেহেরু প্রধানমন্ত্রী হয়ে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত ভেটো পাওয়ার সহ জাতিসংঘের স্থায়ী সদস্যপদ ফিরিয়ে দিয়েছিলেন। এবং বলেছিলেন আমাদের এই পদ দরকার নেই ঐ পদ চীনকে দেওয়া হোক। ভারত জোটনিরপেক্ষ থাকবে।

উল্লেখ্য, কমিউনিষ্ট বিপ্লবের পরে চীন একঘরে ছিল। নেহেরু বিনা পয়সায় দালালি করে, চীনকে জাতিসংঘ সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় ঢুকিয়েছিলেন। কার্যসিদ্ধির পর চীন, ১৯৬২ সালে নেহেরুর গালে সপাটে চপেটাঘাত করে, ভারতবিরোধী ষড়যন্ত্র শুরু করে। সেই ষড়যন্ত্রের দীর্ঘ ধারাবাহিকতায় সম্প্রতি চীন, কাশ্মীর ইস‍্যুতে পাকিস্তানের পক্ষ নিয়ে, ভারতের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি নিন্দা প্রস্তাব আনার জোরদার প্রচেষ্টা চালায়।

এতদিন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের ঢাল ছিল রাশিয়া। কিন্তু রাশিয়া তালেবানদের সাথে সম্পর্ক উন্নয়ন করতে গিয়ে, পাকিস্তানের সাথে যথেষ্ট ঘনিষ্ঠ সম্পর্কে জড়িয়ে পড়ছে। যা কিনা নয়াদিল্লি মোটেও ভালো চোখে দেখছে না। এরকম জাটিল পরিস্থিতিতে, ভারতের পাশে এসে দাঁড়িয়েছে, পৃথিবীর শিল্প-সাহিত্যের রাজধানী খ‍্যাত ফ্রান্স। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের বিরুদ্ধে উত্থাপিত চীনের নিন্দা প্রস্তাব বানচাল করে দিয়ে, জাতিসংঘের স্থায়ী সদস‍্য ফ্রান্স – ভারতের প্রতি দৃঢ় সমর্থন ব‍্যক্ত করেছে।

চীন যদি ভারতের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ করাতে সমর্থ হতো,তাহলে আন্তর্জাতিক অঙ্গনে ভারতের ভাবমূর্তি যথেষ্ট খারাপ হয়ে যেত। বিপদের দিনে ভারতের পাশে দাঁড়িয়ে, ফ্রান্স প্রকৃত বন্ধুত্বের পরিচয় দিয়েছে।

http://www.anandalokfoundation.com/