13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতে গরু মন্ত্রণালয় গঠনের প্রস্তাব

admin
August 2, 2017 7:17 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ ভারতে গরুর জন্য আলাদা মন্ত্রণালয় গঠনের ভাবনা-চিন্তা চলছে। উত্তরপ্রদেশের লক্ষ্ণৌতে সংবাদ সম্মেলনে বিজেপির সভাপতি অমিত শাহ এমনটা  জানিয়েছেন।

তিনি বলেন, ভারতে গরুর জন্য আলাদা মন্ত্রণালয় গঠনের চিন্তা-ভাবনা চলছে।

আউটলুক ইন্ডিয়া জানায়, সংবাদ সম্মেলনে অমিত শাহকে প্রশ্ন করা হয়, সাধু-সন্তদের একটা দীর্ঘদিনের দাবি ছিল পৃথক গো-মন্ত্রণালয়ের। ভারতীয় জনতা পার্টি যখন কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় রয়েছে, এ নিয়ে সরকার কোনো চিন্তা-ভাবনা করছে কিনা। জবাবে তিনি বলেন, অনেক পরামর্শ, দরখাস্ত এসেছে। এ নিয়ে চিন্তা-ভাবনা চলছে।

এ সময় তার পাশেই ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, যিনি বেশ কয়েক বছর আগেই গো-রক্ষার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আলাদা মন্ত্রণালয় তৈরির দাবি জানিয়েছিলেন।

ভারতে একটি রাজ্যে গরুদের জন্য আলাদা মন্ত্রণালয় রয়েছে। রাজস্থানের বিজেপি শাসিত সরকারের অধীনে গো-পালনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং একটি নির্দেশনালয় রয়েছে।

দুই মন্ত্রী ছাড়াও সেখানে ডিরেক্টর থেকে শুরু করে চতুর্থ শ্রেণির কর্মীসহ সব মিলিয়ে ২৩ জন কাজ করেন।

কেন্দ্রীয় সরকার আর অন্য সব রাজ্যেই গো-পালনের বিষয়টি প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের আওতাধীন।

তবে কয়েকটি বিজেপি শাসিত রাজ্যে আইন করে গো-রক্ষা কমিশন তৈরি হয়েছে।

তারা গো-পালন, গরু পাচার রোধ প্রভৃতি কাজ দেখাশোনা করে থাকে। হরিয়ানাতে আবার গো-রক্ষার জন্য পুলিশের একটি বিশেষ বাহিনীও রয়েছে। কেন্দ্রীয় সরকার যদি গরুর জন্য আলাদা মন্ত্রণালয় তৈরি করে, তার কাজ কী হবে, কেমন হবে সেটির আকৃতি, তা নিয়ে অবশ্য এখনও কিছুই জানা যায়নি।

http://www.anandalokfoundation.com/