13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কলকাতায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘তৃতীয় বিশ্ব সিলেট উৎসব’

admin
December 27, 2019 8:14 am
Link Copied!

সিলেট অ্যাসোসিয়েশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে দক্ষিণ কলকাতার যোধপুর পার্ক বয়েজ স্কুল প্রাঙ্গণে আজ শুরু তিন দিন ব্যাপী ‘তৃতীয় বিশ্ব সিলেট উৎসব’ বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী সিলেটিরা অংশ নেবেন।

বৃহস্পতিবার যোধপুর পার্ক বয়েজ স্কুলে বিশ্ব সিলেট উৎসব প্রাঙ্গণে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আজ থেকে শুরু হবে এ উৎসব।

এই সম্মেলনে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠন দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি প্রদোশ রঞ্জন দে, সম্পাদক বাপ্পু এন্দো, সাংস্কৃতিক সম্পাদিকা দীপ্তা দে, মিডিয়া কনভেনর রক্তিম দাশ, অল ইন্ডিয়া শ্রীহট্ট সম্মিলনীর সভানেত্রী কৃষ্ণা দাস, সাকি চৌধুরী (জার্মানী), শেখর চৌধুরী (কানাডা), সাইফুল ইসলাম সুমন (বাংলাদেশ) প্রমুখ।

এ ছাড়া উপস্থিত থাকবেন ভারতের সরকারি পর্যায়ে কর্মরত সিলেটী বংশোদ্ভূত উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, ভারত সরকারের বিভিন্ন স্তরের প্রতিনিধিসহ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, ভারত সরকারের শীর্ষ অর্থনীতিবিদ বিবেত দেবরায় এবং লোকসভার সদস্য মালা রায় ও রজদীপ রায়।

কবিগুরু রবীন্দ্রনাথের সিলেট সফরের শতবর্ষ উপলক্ষে আয়োজিত বিশেষ এ সিরিজ সেমিনারে অংশগ্রহণ করবেন অধ্যাপক ড. ভীষ্ম দেব (রবীন্দ্রনাথের সিলেট ভ্রমণ), অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম (শান্তি নিকেতনে সিলেট ভ্রমণের প্রভাব), অধ্যাপক ড. জাফির সেতু (সিলেটে রবীন্দ্রচর্চা: শতবর্ষের নিরিখে ১৯১৩-২০১৩), অধ্যাপক ড. অমলেন্দু চক্রবর্তী (রবীন্দ্রনাথ ও সিলেটী সংস্কৃতি), অধ্যাপক ড. সুমহান বন্দ্যোপাধ্যায় (রবীন্দ্র লেখনীতে বিভিন্ন অঞ্চলের প্রভাব), দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি (রবীন্দ্রনাথ: আজকের আলোকে)।

সেমিনার সমন্বয়ক হিসেবে থাকছেন অধ্যাপক ড. জিয়াউদ্দিন আহমেদ (আমেরিকা)। সঞ্চালনায় থাকছেন সাংবাদিক ও টিভি উপস্থাপক রক্তিম দাশ (কলকাতা)।

উৎসবে থাকছে ‘কালচারাল হেরিটেজ অব সিলেট’ বিষয়ক প্যানেল ডিসকাশন। এ পর্বে সিলেটী সাহিত্য ও এর সূত্র নিয়ে কথা বলবেন ড. মোস্তাফা বাহার চৌধুরী, সিলেটী পঞ্চকবি ও অন্যান্য কৃতি সিলেটীদের নিয়ে কথা বলবেন রাশেদা কে চৌধুরী, সিলেটী নাগরী ও সিলেটী কৌতুক নিয়ে কথা বলবেন ড. অমলেন্দু চক্রবর্তী, সিলেট ও আসাম নিয়ে কথা বলবেন নাসির চৌধুরী এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সিলেটীদের ভূমিকা নিয়ে কথা বলবেন কর্নেল (অব.) মোহাম্মদ আবদুস সালাম বীরপ্রতীক।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিচ্ছেন বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত শিল্পীবৃন্দ। এ ছাড়া যুক্তরাজ্য থেকে হিমাংশু গোস্বামীসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সিলেটী বংশোদ্ভূত প্রখ্যাত শিল্পীরা অংশ নেবেন।

সিলেট থেকে অংশগ্রহণ করছেন উৎপলা দাস, রুমা নাগ, রানা সিংহ, লাভলি দেব, প্রতীক এন্দো প্রমুখ। ভারতের থেকে অংশ নেবেন জি সারেগামা বিজয়ী দেবজিৎ সাহা, অধ্যাপক মোহন সিং, নৃত্যশিল্পী সোনালী আচার্য, মিরাক্কেল বিজয়ী তপন দাস, মাদল, শ্রীভূমি প্রমুখ।

দক্ষিণ কলকাতার সিলেট অ্যাসোসিয়েশানের সদস্যরা আশা করেন উৎসবের এই তিনটি দিন কলকাতার বুকে উঠে আসবে মিনি সিলেট। শুধু সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা নয় উৎসবে পাওয়া যাবে সিলেটি রান্নার বিভিন্ন পদ আস্বাদ করারও সুযোগ। এছাড়াও থাকবে সিলেটের ঐতিহ্যবাহী মনিপুরি তাঁতসহ নানা বস্ত্র সামগ্রীর কেনাকাটার সুযোগ।

http://www.anandalokfoundation.com/