13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২০ উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী

Rai Kishori
August 8, 2020 10:59 pm
Link Copied!

  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২০ উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

    “প্রতিবছরের মতো এবারও বাংলাদেশে ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২০’ উদ্‌যাপন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। World Alliance for Breastdeeding Action (WABA)  ঘোষিত বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের এবারের প্রতিপাদ্য- ‘Support Breastfeeding for a Healthier Planet’ অর্থাৎ ‘মাতৃদুগ্ধদানে সহায়তা করুন-স্বাস্থ্যকর পৃথিবী গড়ুন’ অত্যন্ত যুক্তিসঙ্গত হয়েছে। এ প্রতিপাদ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্বস্বাস্থ্য সংস্থা এবং ইউনিসেফ মায়েদের মাতৃদুগ্ধদান কাউন্সেলিং এ অংশগ্রহণের সুযোগ প্রদানের ওপর গুরুত্বারোপ করেছে।

    মাতৃদুগ্ধ যেকোন সদ্যজাত শিশুর স্বাভাবিক শারীরিক-মানসিক বিকাশের প্রাথমিক খাদ্য উপাদান এবং রোগ-জীবাণুসহ নানা প্রতিকূলতার মহৌষধ। শিশুকে মায়ের দুধ ও ঘরের তৈরি পরিপূরক খাবার খাওয়ানোর সঠিক অভ্যাস গড়ে তোলা আবশ্যক। মাতৃদুগ্ধদানের সহযোগী পরিবেশ তৈরিতে মাতৃত্ব/পিতৃত্বকালীন সুরক্ষা, স্বাস্থ্য পেশাজীবি এবং মাঠকর্মীদর প্রশিক্ষণ, শিশু-বান্ধব হাসপাতাল স্থাপন, মাতৃদুগ্ধদান বিষয়ক কাউন্সেলিং প্রদানের পাশাপাশি আন্তর্জাতিক মাতৃদুগ্ধ আইন, ১৯৮০ এবং নিয়মিত বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী বাস্তবায়ন ও পরিবীক্ষণ প্রয়োজন।

    আমাদের নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী গত এগারো বছরে আমরা স্বাস্থ্য কাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছি। ১৯৯৬-২০০১ মেয়াদে আমরা কমিউনিটি ক্লিনিক চালু করেছিলাম। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে কমউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়। ফলে সাধারণ মানুষ বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের মায়েরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়। ২০০৮ সালে জনগণের ভোটে নির্বাচিত হয়ে সরকার গঠনের পর মা ও শিশু স্বাস্থ্য সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে পুনরায় আমরা কমিউনিটি ক্লিনিক চালু করি। এ পর্যন্ত প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র চালু করেছি। যেকানে বিনামূল্যে ৩০ প্রকার ঔষধ দেওয়া হচ্ছে। আমরা জাতীয় স্বাস্থ্য নীতি, ২০১১ প্রণয়ন করেছি, ‘সার্বজনীন স্বাস্থ্যসেবা’ অর্জনকে অগ্রাধিকার দিয়ে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের শেষ প্রান্তে।

    আমাদের সরকার শিশুকে মায়ের দুধ খাওয়ানোর হার বৃদ্ধি এবং মাতৃ ও শিশু পুষ্টি উন্নয়নের কার্যক্রম টেকসই করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা শিশুকে ৬ মাস পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানোর ২০০৭ এর ৪৩ শতাংশ থেকে বর্তমানে ৬৫ শতাংশে উন্নীত করেছে। আওয়ামী লীগ সরকার গৃহীত চতুর্থ সেক্টর হেলথ, নিউট্রিশন ও পপুলেশন প্রোগ্রাম এবং দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্ম পরিকল্পনার আওতায় মাতৃ ও শিশু পুষ্টিসহ, স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এছাড়াও গুঁড়া দুধ ও কৌটাজাত শিশু খাদ্যের ব্যবহারকে সর্বনিম্ন স্তরে নামিয়ে আনতে ‘মাতৃদুগ্ধ বিকল্প শিশুখাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন, ২০১৩’ এবং ইহার বিধিমালা-২০১৭ প্রণয়ন করেছি। আমরা মাতৃত্বকালীন ছুটি বেতনসহ ৬ মাসে উন্নীত করেছি। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ব্রেস্টফিডিং কর্ণার স্থাপন করা হচ্ছে। কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল থেকে কর্মজীবী মায়েদের ভাতা দেওয়া হচ্ছে। বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনকে আরো শক্তিশালী করা উদ্যোগ নেওয়া হয়েছে। এ সকল কর্মসূচি বাস্তবায়নের ফলে ‘World Breastdeeding Trends Iniiative (WBTI) ২০১৫’ এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ ১৫২টি দেশের মধ্যে ৩য় স্থান এবং ‘International Baby Food Action Network (IBFAN) ২০১৮’ এর প্রতিবেদন State of the Code by Country’ অনুযায়ী ‘মাতৃদুগ্ধ বিকল্প, শিশুখাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারে সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন, ২০১৩’ প্রথম শ্রেণিতে উন্নীত হওয়ার স্বীকৃতি অর্জন করেছে।

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বাস্তবায়নে জনগণের পুষ্টি স্তর উন্নয়নের লক্ষ্যে মুজিববর্ষে শিশুকে মাতৃদুগ্ধপান করানোর উপকারিতা এবং গুঁড়াদুধ খাওয়ানোর অপকারিতা বিষয়ে প্রচারণা কার্যক্রমে সমাজের বিভিন্ন স্তর থেকে আমাদের একযোগে কাজ করতে হবে। আমি আশা করি সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা মাতৃ ও শিশু পুষ্টি বিষয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জন করব। আমি দেশের সর্বস্তরে শিশুকে মায়ের দুধ ও ঘরের তৈরি পরিপূরক খাবার খাওয়ানোর অগ্রগতির ধারাকে জোরদার করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠানকে তাদের প্রচেষ্টা ও সফলতার জন্য সাধুবাদ জানাই।

    আমি ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২০’ উপলক্ষে গৃহীত সকল কর্মকাণ্ডে সার্বিক সাফল্য কামনা করছি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

বাংলাদেশ চিরজীবী হোক।”

http://www.anandalokfoundation.com/