13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব কুষ্ঠ দিবসে কুলাউড়া চা বাগানে শোভাযাত্রা ও সমাবেশ

Ovi Pandey
January 26, 2020 6:10 pm
Link Copied!

নিজস্ব প্রতিনিধি, মৌলভীবাজারঃ বিশ্ব কুষ্ঠ দিবস ২০২০ উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা চা বাগানে ও কুলাউড়া উপজেলার চাতলাপুর চা বাগানে শোভাযাত্রা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ সকাল ১১টায় শোভাযাত্রা শেষে পাত্রখোলা চা বাগান প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গন ও চাতলাপুর চা বাগান হাসপাতালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রতিবন্ধকতা ও বৈষম্যহীন স্বদেশ, কুষ্ঠমুক্ত হোক আমাদের বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে বেসরকারী উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশ কমলগঞ্জের আয়োজনে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর চা বাগানে র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাতলাপুর চা বাগান হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মো. জাকারিয়া এর সভাপতিত্বে ও হীড বাংলাদেশ এর কমিউনিটি রিসোর্স পার্সন অসিত পাল এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, নূরুল মোহাইমীন মিল্টন, ফ্যামেলি প্ল্যানিং সুপারভাইজার মৃদুল দত্ত, কম্পাউন্ডার প্রশান্ত কুমার রায়, বিশ্বেস্বর দেব, হীড বাংলাদেশের এসিসট্যান্ট কোঅর্ডিনেটর হরিনারায়ন কৈরী, ঝন্টু বাউরী, কুষ্ঠ রোগী শ্রীরাম রজক। সবশেষে জনসচেতনায় চাতলাপুর চা বাগান, ফাঁড়ি চুয়াল্লিশ পাট্টা ও শমশেরনগর কানিহাটি চা বাগানে প্রচারনা চালানো হয়।

কমলগঞ্জের পাত্রখোলা চা বাগানের বীর মুক্তিযোদ্ধা গৌরাঙ্গ দেবনাথের সভাপতিত্বে ও হীড বাংলাদেশ কমলগঞ্জ ইউনিটের কুষ্ঠরোগ নিয়ন্ত্রণ প্রকল্পের সহকারী পঞ্চম কৈরীর সঞ্চালনায় সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্ঠরোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা পরেশ দেবনাথ, সাংবাদিক আসহাবুর ইসলাম, শিক্ষক প্রদীপ পাল, মঞ্জু চক্রবর্তী ও সিপ্রা গোয়ালা প্রমুখ। আলোচকরা জানান, শরীরের কোথাও দাগ থাকলে সেটি কুষ্ঠ বিভাগের কর্মীদের মাধ্যমে রোগ নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা গ্রহন করতে সবাইকে সচেতন হতে হবে। শুরু থেকেই প্রকৃত চিকিৎসা গ্রহন করলে কুষ্ঠরোগও নিরাময় সম্ভব বলে তারা দাবি করেন।

বক্তারা বলেন, গত ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সিলেট বিভাগের বিভিন্ন চা বাগান ও গ্রামাঞ্চলে এ রোগে ৩৬৪ জন রোগীকে চিহ্নিত করা হয়েছে। তাই শরীরের কোথাও দাগ থাকলে সেটি কুষ্ঠ বিভাগের কর্মীদের মাধ্যমে রোগ নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা গ্রহন করতে সবাইকে সচেতন হতে হবে। শুরু থেকেই প্রকৃত চিকিৎসা গ্রহন করলে কুষ্ঠরোগও নিরাময় সম্ভব বলে তারা দাবি করেন।

http://www.anandalokfoundation.com/