13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মিসাইল হামলায় ধ্বংস হয়েছে বিমান, ভিডিও প্রকাশ আমেরিকার

Ovi Pandey
January 10, 2020 9:43 am
Link Copied!

সম্প্রতি তেহরানে একটি বিমানটি ভেঙে পড়ে মৃত্যু হয় ১৭৬ জনের। ইরানের এই বিমান ভেঙে পড়ার ঘটনা নিয়ে প্রশ্ন উঠছে বারবার। এবার আমেরিকা একটি ভিডিও প্রকাশ করে দাবি করেছে যে, মিসাইলেই ধ্বংস হয়েছে ওই বিমানটি।  ১০ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায় কোন একটা বস্তুর আঘাতের পর পরই বিমানটিতে আগুন ধরে গিয়েছে। কিছুক্ষণ পরই প্রচণ্ড শব্দে এটি বিষ্ফোরিত হয়।

দেখা যায় তেহরান বিমানবন্দর থেকে ওড়ার পরই এতে কিছু একটা আঘাত হানে। এতে বিমানটির ইঞ্জিনে আগুন ধরে যায়। ওই অবস্থায় পাইলট বিমানটিকে আবার তেহরানে ফিরিয়ে আনার চেষ্টা করেন। কিন্তু কয়েক মিনিট পরই এটি বিষ্ফোরিত হয়ে সব যাত্রী ও ক্রু নিহত হন। আমেরিকার পক্ষ থেকে বলা হয়েছে  তারা ওই ভিডিওটি মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিস থেকে সংগ্রহ করেছে।

বুধবার সকালে তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে ওড়ার পরই ইউক্রেন এয়ারলাইন্সের ওই বিমানটি বিধ্বস্ত হয়। এদের মধ্যে ১৬৭ জন যাত্রী এবং ৯ জন ক্রু ছিলেন। ইরানের দাবি, যান্ত্রিক ত্রুটির কারণেই ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বোয়িং-৭৩৭ মডেলের বিমানটি বিধ্বস্ত হয়। প্রথমে এতে মোট ১৮০ আরোহী ছিলেন বলে বিমান সংস্থাটি দাবি করলেও পরে এর আরোহী সংখ্যা ১৭৬ বলে নিশ্চিত করা হয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে ইরানের বিমানবন্দর থেকে উড়ছিল বিমানটি। কিছুক্ষণ পরেই এটি বিধ্বস্ত হয়ে এর সব আরোহী নিহত হন। গত শুক্রবার সকালে বাগদাদে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেমানি। ইরানের এই শীর্ষ জেনারেলের হত্যায় ফুঁসে উঠেছে দেশটির জনগণ। বদলা নিতে মঙ্গলবার রাতেই একাধিক মিসাইল ছোঁড়ে ইরান। আর তারপরই এই বিমান দুর্ঘটনা ঘটে ইরানে।

http://www.anandalokfoundation.com/