13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিমস্টেক সম্মেলনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ডাক

admin
September 1, 2018 6:45 am
Link Copied!

কাঠমান্ডুতে দু’দিনের বিমস্টেক সম্মেলনের শেষে পাকিস্তানের নাম না-করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিলেন নেতারা। যে ঘোষণাপত্র প্রকাশ করা হল, তাতে নির্দিষ্ট করে বলা হয়েছে— শুধু জঙ্গিদের বিরুদ্ধে লড়াইটাই যথেষ্ট নয়, পাশাপাশি যে সব রাষ্ট্র সন্ত্রাসবাদীদের আর্থিক এবং অন্য ধরনের সাহায্য করছে, তাদেরও চিহ্নিত করা দরকার। সন্ত্রাসবাদীদের স্বর্গোদ্যান তৈরিরও ঘোর নিন্দা করা হয়েছে ঘোষণাপত্রে।

কূটনৈতিক শিবিরের বক্তব্য, বিমস্টেক-এর মঞ্চকে কাজে লাগিয়ে পাকিস্তানের উপর চাপ তৈরি করাটাই উদ্দেশ্য ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কাঠমান্ডু ঘোষণাপত্র বলছে, সে কাজে তিনি সফল।

গত কালই নিজের বক্তৃতায় মোদী বলেছিলেন সন্ত্রাসবাদে আর্থিক সহায়তা, মাদক চোরাচালান, আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমনের জন্য বঙ্গোপসাগর সংলগ্ন এই সাত দেশের (ভারত, নেপাল, বাংলাদেশ, শ্রীলঙ্কা, তাইল্যান্ড, মায়নমার, ভুটান) গোষ্ঠীকে আরও সক্রিয় হতে হবে। আরও বড় ভূমিকায় নামতে হবে আঞ্চলিক গোষ্ঠী বিমস্টেককে।

বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, মায়ানমারের রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও সেরেছেন মোদী। সেখানে বিভিন্ন আঞ্চলিক বিষয় ছাড়াও আন্তর্জাতিক সন্ত্রাসবাদের দিকটি গুরুত্ব পেয়েছে। শক্তি ক্ষেত্রে সহযোগিতা, রেল সংযোগ, পরিকাঠামো ক্ষেত্রে বিনিয়োগ, রোহিঙ্গা শরণার্থী সমস্যার মতো বিষয়গুলি নিয়েও আলোচনা হয়েছে।

http://www.anandalokfoundation.com/