13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

“বিদায়ের অশ্রুজলে-বর্ষ শেষ হয়-বর্ষে বর্ষে-নব বর্ষে, প্রফুল্ল হৃদয়”

Brinda Chowdhury
December 30, 2020 4:53 pm
Link Copied!

সাংবাদিকঃআঃজলিলঃ করোনা মহামারির বছর ২০২০ শেষ। বছরটা যারা বেঁচে পার করছেন, তারা যতদিন বেঁচে থাকবেন একেবারে আলাদা করেই এর কথা মনে রাখবেন। কারণ, এমন দুর্ভোগ আর দুঃসময়ে ভরা বছর এই প্রজন্ম বোধহয় আর দেখবে না।
কিন্তু কথায় বলে, কোনো কিছুর যেমন খারাপ দিক আছে, খুঁজলে তার মধ্যে হয়ত ভালো কিছুও পাওয়া যেতে পারে। এভাবে হয়ত করোনারও কিছু ভালো দিক পাওয়া যাবে। সেই ভালো বিষয়ের কথা মনে করে নতুন বছরে ঢোকাই সুখি মানুষের কাজ হবে। কারণ, সুখ হেঁটে কারও কাছে আসে না, তাকে খুঁজে নিজের কাছে নিয়ে আসতে হয়।
কালের পরিক্রমায় বিদায় নিয়ে শুরু হতে যাচ্ছে আরও একটি নতুন বছর। বিদায়ী বছরের হতাশা ও বঞ্চনাকে পেছনে ফেলে ভালো কিছু প্রাপ্তির স্বপ্ন নিয়ে মানুষ বরণ করে নেবে নতুন বছরকে। তাই বলতে চাই-
“রাত্রিশেষে বর্ষশেষ, হইবে যখন,
নতুন প্রভাতে সূর্য, ছড়াবে কিরণ।”
নানাবিধ অনিশ্চয়তার মধ্যে নতুন বছরের আগমন। তাই প্রত্যাশার পারদে যোগ হয়েছে নতুন মাত্রা।কামনা করি, সব ধরনের স্থবিরতা কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ। দেশে ফিরে আসুক শান্তি, সমৃদ্ধি, স্বস্তি ও গতিময়তা।
কবিতার ছন্দে-
“বিদায়ের অশ্রুজলে, বর্ষ শেষ হয়,
বর্ষে বর্ষে, নব বর্ষে, প্রফুল্ল হৃদয়।”
বস্তুত একটি বছরের বিদায় ও আগমনে প্রত্যেক বিবেক-বুদ্ধিসম্পন্ন মানুষের কর্তব্য হলো, অতীত জীবন নিয়ে চিন্তা-ভাবনা তথা আত্মসমালোচনা ও অনুশোচনার মাধ্যমে জীবনের হিসাব-নিকাশ পর্যালোচনা করা। তাই বছর শেষে আমাদের হিসাব করে দেখতে হবে, কেমন ছিল গত বছরে আমার আমলনামা। তাই বলতে চাই-
“প্রবহমানা তটিনী, বহিছে যেমনি,
স্রোতস্বিনী নদীধারা, বহিবে তেমনি।”
তাই নতুন বছরের সূচনালগ্নে সবার কাছে প্রত্যাশা- আসুন, পুরনো বছরের হিংসা, বিদ্বেষ, শত্রুতা, হানাহানি ভুলে গিয়ে নতুন বছরে নিজেকে নতুনভাবে গড়ে তুলি। পুরনো বছরের পাপগুলো হিসাব করে মহান ঈশ্বরের কাছে প্রার্থনা করি। আর নতুন বছরে পুরনো পাপগুলো দ্বিতীয়বার না করার দৃঢ় সংকল্প করি। কারণ, দৃঢ় সংকল্প জীবনবোধ ও চিন্তার জগতে পরিবর্তন আনতে বাধ্য।
http://www.anandalokfoundation.com/