13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিচার বিভাগের সম্মান, মর্যাদা ও ভাবমূর্তি নস্যাৎ করেছে সরকার

admin
October 6, 2017 8:34 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  প্রধান বিচারপতির বেহাল অবস্থা করে বিচার বিভাগের সম্মান, মর্যাদা ও ভাবমূর্তি নস্যাৎ করেছে সরকার। ভবিষ্যতে এমটা আরও ঘটার আশঙ্কা রয়েছে। বললেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

মওদুদ বলেন, প্রধান বিচারপতির বিরুদ্ধে নালিশের প্রধান একটা কারণ হলো তিনি বলেছিলেন যে, দেশের স্বাধীনতা একজনের জন্য হয়নি, সব মানুষের জন্য হয়েছে। এজন্যই এত বিদ্বেষ, এত ক্ষোভ।

দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে হতাশা ব্যক্ত করে তিনি বলেন, কেন আমরা এই ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, গণ-অভ্যুত্থান, আগরতলা ষড়যন্ত্র মামলা আন্দোলন আর মুক্তিযুদ্ধ করলাম? একটা বিরাট আশা নিয়ে করেছিলাম যে, দেশে প্রাণচাঞ্চল্য থাকবে, মৌলিক অধিকার থাকবে, কার্যকর একটা সংসদ থাকবে।

মওদুদ বলেন, সরকারের কূটনৈতিক ব্যর্থতার কারণেই রোহিঙ্গা অনুপ্রবেশ এখনো চলছে। এমনিতেই আমরা একটা মার্জিনাল ইকোনোমিক স্টেট (প্রান্তিক অর্থনৈতিক রাষ্ট্র)। তবুও আমাদের মধ্যে রয়েছে মানবতাবোধ। এজন্য রোহিঙ্গাদের সেবা ও দেখাশোনার ব্যবস্থা করেছি। কিন্তু তাদের অনুপ্রবেশ তো বন্ধ করতে হবে।

মিয়ানমার ও বাংলাদেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ করার সিদ্ধান্তের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এতে করে লাভ হবে না। জাতিসংঘকে সরাসরি জড়িত করতে হবে। রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে যারা উগ্রবাদী আছে তারা নৈরাজ্য করতে পারে, এ অবস্থায় তারা একটা সুযোগ নিতে পারে।

মওদুদ বলেন, আজকে এই রোহিঙ্গা সংকট একটা জাতীয় সংকট, দলীয় সংকট নয়। সরকার সবসময় মনে করে তাদের দলীয় সংকট। আমরা মনে করি সরকার এককভাবে চেষ্টায় ব্যর্থ, সরকারি দল ও সরকারি দলের বাইরে আরও যত দল আছে তাদের সঙ্গে আলোচনার প্রচেষ্টা নিলে আন্তর্জাতিক সমর্থন আরও বেশি পাবে।

http://www.anandalokfoundation.com/