13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পুরো দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ

ডেস্ক
April 16, 2024 10:16 am
Link Copied!

 কিছুদিন ধরে বৃষ্টির দেখা নেই বললেই চলে। প্রায় পুরো দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। ঈদের দিন (১০ এপ্রিল বৃহস্পতিবার) থেকেই ক্রমে তীব্র হতে শুরু করেছে গরম ও তাপপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর বলছে, কোনো কোনো অঞ্চলে তাপমাত্রা কিছুটা কমলেও এ রকম অসহনীয় উত্তাপ কমবেশি চলতি মাসের বাকি সময়জুড়েই থাকবে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবার দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, আগামীকাল বুধবার থেকে ২৪ এপ্রিল পর্যন্ত প্রতিদিনই সিলেট অঞ্চলে অল্প অল্প বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সে জন্য ওই অঞ্চলের তাপমাত্রা ৩০ থেকে ৩৪ ডিগ্রির মধ্যে থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘মাসের বাকি সময় এ রকম উত্তপ্ত থাকবে দেশের বিভিন্ন অঞ্চল। সিলেট ও চট্টগ্রামের কিছু অঞ্চল বাদে তাপমাত্রা ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করবে। ২০ এপ্রিলের পর দেশের কোনো কোনো জায়গায় তাপমাত্রা ও গরমের তীব্রতা কিছুটা বাড়তে পারে। কোথাও কোথাও তাপমাত্রা ৪২ ডিগ্রি পর্যন্তও উঠতে পারে।

আবুল কালাম মল্লিক জানান, কয়েক দিন ধরে সারা দেশে অঞ্চলভেদে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকছে। পটুয়াখালীর খেপুপাড়ায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রাও ছিল তা। খেপুপাড়ায় গত ৪৩ বছরের মধ্যে এটিই সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল ময়মনসিংহ বাদে দেশের বাকি সাত বিভাগের ওপর দিয়েই মৃদু (৩৬-৩৭.৯ ডিগ্রি) থেকে মাঝারি (৩৮-৩৯.৯) তাপপ্রবাহ বয়ে গেছে। আজ মঙ্গলবার তা অব্যাহত থাকতে পারে। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস।

আজ সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে কোথাও কোথাও।

আগামীকাল বুধবার ও পরদিন বৃহস্পতিবার সিলেট বিভাগের সঙ্গে চট্টগ্রাম বিভাগের কোনো কোনো অঞ্চলেও বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে এসব অঞ্চলে তাপপ্রবাহ কিছুটা কমে আসতে পারে।

http://www.anandalokfoundation.com/