13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারত-চীন উভয়ের কর্তব্য ফ্রন্টলাইন সেনাদের তৎপরতা কঠোরভাবে নিয়ন্ত্রণে রাখা

Rai Kishori
July 2, 2020 4:42 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক: সীমান্তরক্ষী বাহিনীর ঘনিষ্ঠ একটি সূত্রকে উদ্ধৃত করে চীনের একমাত্র সরকারি সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, চীন-ভারত সীমান্তে ফ্রন্টলাইনের সৈন্যদের ধাপে ধাপে সরিয়ে আনার ব্যাপারে এবং লাদাখ সীমান্তে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে উভয় পক্ষ সম্মত হয়েছে।

সূত্র জানিয়েছে, দুই পক্ষ মনে করে – বিদ্যমান সীমান্ত সমস্যা সমাধানে সমঝোতার সুদীর্ঘ প্রচেষ্টার ঐতিহ্য অক্ষুন্ন রাখা উচিত। সেই সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তিগুলো মেনে চলা, ঐতিহাসিক তথ্যগুলোকে সম্মান করা, একে অন্যের প্রধান উদ্বেগের বিষয়গুলোকে গুরুত্ব দেয়া এবং আলোচনার মাধ্যমে গৃহীত ঐক্যমতগুলো বাস্তবায়নে প্রচেষ্টা চালানো অত্যন্ত জরুরী।

সূত্র জোর দিয়ে বলেছে, এই মুহূর্তে চীন-ভারত উভয় পক্ষের অত‍্যাবশ‍্যক কর্তব্য, ফ্রন্টলাইন সেনাদের তৎপরতা কঠোরভাবে নিয়ন্ত্রণে রাখা। কট্টর পদক্ষেপ বা ঝুঁকি নেয়া থেকে বিরত থাকা, এবং চীন-ভারত সীমান্ত এলাকার শান্তি ও স্থিতিশীলতা যৌথভাবে রক্ষা করা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান বুধবারের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেছেন যে, গতকাল মঙ্গলবার সামরিক কমান্ডারদের মধ্যে তৃতীয় দফা আলোচনায় সীমান্তের ফ্রন্টলাইন সেনাদের ধাপে ধাপে সরিয়ে নেয়ার ব্যাপারে উভয় পক্ষ সম্মত হয়েছে এবং সীমান্ত এলাকায় পরিস্থিতি স্বাভাবিক করার জন্য কার্যকর পদক্ষেপ নিয়ে ইতিবাচক অগ্রগতি হয়েছে।

ঝাউ বলেন, চীন এই অগ্রগতিকে স্বাগত জানায় এবং আশা করে যে, দুই পক্ষের ঐক্যমতের ভিত্তিতে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের জন্য ভারত সুনির্দিষ্ট পদক্ষেপ নেবে এবং সীমান্ত উত্তেজনা কমানোর জন্য তারা চীনা পক্ষের সাথে সামরিক ও কূটনৈতিক চ্যানেলে যোগাযোগ অব্যাহত রাখবে।

কেবল ভারতের সাথেই চীনের সীমান্ত সমস্যা রয়েছে তা নয়। জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, ভিয়েতনাম ফিলিপাইন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ ১৮ টি প্রভাবশালী দেশের সঙ্গে চীনের সীমান্ত বিবাদ রয়েছে।

বিশ্বের বিখ্যাত সব গবেষণা সংস্থার অভিমত, এতগুলো রাষ্ট্রের সাথে চীনের বিবাদ-বিসম্বাদের নেপথ্যে রয়েছে, চীনের একগুঁয়েমি ও স্বার্থপর আগ্রাসী মনোভাব। একমাত্র ব্যতিক্রম পাকিস্তান, যে দেশটি চীনের ভয়ে কোরাকারাম গিরিপথের বিস্তীর্ণ ভূখণ্ড চীনকে উপহার দিয়ে,বিনিময়ে সর্ব ঋতুর বন্ধুত্ব লাভ করেছে। তাও আবার এমন বন্ধুত্ব,পাকিস্তান চীনের কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়ে, চীনকে করিডোরের রাস্তা ও বন্দর তৈরি করে দিয়েছে। ঋণের কিস্তি শোধ করতে না পেরে, পাকিস্তান দেশের গুরুত্বপূর্ণ বন্দর চীনের হাতে তুলে দিয়েছে; চীন তাতে খুশি না হওয়ায়, পাকিস্তান সম্প্রতি ১০০০ সুন্দরী রমণী চাইনিজদের মনোরঞ্জনের জন্য পাঠিয়েছে এবং আরো সুন্দরী যৌনকর্মী পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। পাকিস্তানের সংবাদ মাধ্যম যাকে রাষ্ট্রীয় বেশ্যাবৃত্তি আখ্যায়িত করেছে।

সীমান্তে চীনের বিশ্বাসঘাতকতার জবাব, ভারত কেবল সমুচিত পাল্টা সামরিক আক্রমণের মধ্য দিয়েই দেয়নি, চীনের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে চীনের ৫৯টি অ্যাপস নিষিদ্ধ করার ফলে চীনের ক্ষতি হয়েছে ৬ বিলিয়ন ডলার। সুতরাং চীন যদি সংযত না হয়, তাহলে তাকে যে আরো মাশুল চুকাতে হবে – তাতে কোন সন্দেহ নেই।

http://www.anandalokfoundation.com/