13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফুলবাড়ীতে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত

Rai Kishori
March 8, 2019 9:46 pm
Link Copied!

রতি কান্ত রায়(কুড়িগ্রাম)প্রতিনিধি:  ক্যালেন্ডারের পাতা বলছে দিনটা অাজ ৮ মার্চ। বিশ্বজুড়ে অাজ পালন করা হচ্ছে নারী দিবস। বাজারের চাপে দিবসের ভিড়ে অাজকের দিনটা অনেক অালাদা।কারণ মানুষ হিসাবে একজন নারী পরিপূর্ণ অধিকারের দাবিতে সুদীর্ঘকাল যে অান্দোলন চালিয়ে অাসছে, তারই সম্মানস্বরুপ অাজ পালিত হচ্ছে নারী দিবস।অন্তত একটা দিন গোটা পৃথিবী অালাদা করে মনে করে নারীরাই এই জগতের শক্তির উৎস অার প্রেরণা।যদিও অালাদা  করে বছরের একটা বিশেষ দিনে নারী দিবস পালন করা নিয়ে নানা কথা হয়।
কিন্তু তারা নিশ্চয় ইতিহাসের পাতাটা ভাল করে উল্টে দেখেননি। তাই বিশেষ করে তাদের জন্য অার সকলের জন্য থাকল নারী দিবসের ইতিহাস নিয়ে ছেঁড়া একটা পাতা। সামাজিক কর্মকান্ডের বিভিন্ন ধারায় দেখা যায় যে,নারী কোনও অংশেই পুরুষের পিছনে ছিল না। ফ্রান্সের প্যারি কমিউন,ফরাসি বিপ্লব,যুক্তরাষ্ট্রের শ্রমিক, বাংলাদেশর স্বাধীনতার অান্দোলনসহ ভারত উপমহাশে ব্রিটিশ বিরোধী সংগ্রামে পুরুষের পাশেই নারীকে দেখা যায়।কিন্তু কাঙ্ক্ষিত দাবি নারী সমাজ অর্জন করতে পারেনি। কর্মক্ষেএ নারীর মজুরি পুরুষের চেয়ে কম। বর্তমান বিশ্বে পুরুষের চেয়ে নারী ১৬ ভাগ পারিশ্রমিক কম পায়।পৃথিবীতে নারী-পুরুষের সংখ্যানুপাত প্রায় সমান। অথচ দুনিয়ার মোট সম্পদের একশ ভাগের মাএ এক অংশের মালিক নারীরা।
মেয়েদের গৃহস্থালির কাজের অার্থিক স্বীকৃতি এখনও দেওয়া হয়নি।অথাৎ,তা অর্থনৈতিক মুল্য অদৃশ্যই থাকে।অন্যদিকে দক্ষিণ এশিয়া,অাফ্রিকা তো বটেই এমনকী উন্নত বিশ্বের চিএটাও অনেকটা একই। কখনও শ্লীলতাহানি,কখনও যৌন নির্যাতন কখনও মেয়ে হিসাবে জম্মনোর জন্য চুড়ান্ত নির্যাতন,অাবার কখনও ধর্ষন সত্যি নারীরা ভালো নেই। বিশ্ব,সমাজ,যুগ যত তাল মিলিয়ে এগোচ্ছে,ততোই এগিয়ে চলার চেষ্টা চালাচ্ছে মেয়েরা।
কিন্তু কিছু মানুষের লোভ-লালসা,অার কিছু অদৃশ্য শক্তি মহিলাদের কেমনভাবে যেন পিছনে টেনে ধরে রেখেছে। সেই অদৃশ্য শক্তিকে অগ্রাহ্য করে কেউ কেউ অনেক উপরে উঠতে পারলেও,বেশীরভাগই সেই অদৃশ্য শক্তির কাছে পরাজয় স্বীকার করেছন। ইতিহাসের পাতা কিন্তু বলছে নারীরা পারবে  সেই অদৃশ্য শক্তিকে ভেঙ্গে ফেলে অনেক অনেক এগিয়ে যেতে।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কুড়িগ্রামের ফুলবাড়ীতে শোভাযাত্রা, আলোচনা সভা ও নারী উন্নয়ন মেলা আয়োজিত হয়েছে।
http://www.anandalokfoundation.com/